183087

শচীনের ১০ নম্বর জার্সি চিরতরে ‘অবসরে’

আন্তর্জাতিক ম্যাচে ১০ নম্বর জার্সি চিরতরে তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। আর কোনোদিন আন্তর্জাতিক ম্যাচে ভারতীয় দলের কোন ক্রিকেটারকে এই জার্সিতে দেখা যাবে না।

বিসিসিআই ঘরোয়াভাবে এ সিদ্ধান্ত নিয়েছে বলে ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে জানা যাচ্ছে। একদিনের ক্রিকেটে পুরো ক্যারিয়ারেই ১০ নম্বর জার্সি পরে খেলেছেন শচীন টেন্ডুলকার। তাই এ নম্বরের জার্সিটা শচীনের সঙ্গেই কার্যত জড়িয়ে গেছে।

২৪ বছরের সুদীর্ঘ ক্যারিয়ারের ইতি টেনে ২০১৩ সালের নভেম্বরে অবসর নেন ১০০ সেঞ্চুরির মালিক। ১০ নম্বর জার্সিতে তাকে শেষবার দেখা গিয়েছিল ২০১২’র মার্চে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচে।

তারপর থেকে প্রায় পাঁচ বছর ওই জার্সি ভারতীয় কোন খেলোয়াড়ই ব্যবহার করেননি। কিন্তু গত আগস্টে কলম্বোয় শ্রীলঙ্কার বিরুদ্ধে অভিষেক ম্যাচে ১০ নম্বর জার্সি পরে খেলতে নামেন মুম্বাইয়ের ফাস্ট বোলার শার্দূল ঠাকুর। আর সেই ঘটনা নিয়ে ওই পেসার ও বোর্ডকে সোশ্যাল মিডিয়ায় সমালোচনার মুখে পড়তে হয়। নেটিজেনরা ঠাকুরকে কটাক্ষ করে বলেন, ওই পেসার শচীন হওয়ার চেষ্টা করছেন।

ঘটনার পর ভারতীয় বোর্ডের এক কর্মকর্তা জানিয়েছেন, অনভিপ্রেতভাবে বিতর্ক তৈরি করা হচ্ছে এবং সংশ্লিষ্ট খেলোয়াড়ের সমালোচনা হচ্ছে। তাই ওই নম্বরের জার্সি অঘোষিতভাবে চিরতরে তুলে রাখাই ভাল। এ দল বা অন্য কোন ম্যাচে ওই জার্সি ব্যবহার করা যাবে। কিন্তু ভারতীয়দের আন্তর্জাতিক ম্যাচে নয়।

উল্লেখ্য, শচীনের অবসরের পর আইপিএলের দল মুম্বাই ইন্ডিয়ান্সও ১০ নম্বর জার্সি তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছে।

সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, বোর্ড ১০ নম্বর জার্সি তুলে রাখার বিষয়ে দলের প্রথমসারির ক্রিকেটারদের সঙ্গেও কথা বলেছে। তারাও জার্সি তুলে রাখার পক্ষেই মত দিয়েছেন।

ad

পাঠকের মতামত