182832

এক বাংলাদেশী ইসরায়েলে গিয়ে নিজেকে দাবি করলেন ইহুদি

বাংলাদেশে প্রবেশ করতে ব্যর্থ হয়ে আবারও ইসরায়েলে ফিরে গেছেন এক বাংলাদেশেী। চলতি বছরের ফেব্রæয়ারী মাসে ইসরায়েল সফর করা ওই ব্যক্তির নাম সাদমান জামান। ইসরায়েলের প্রভাবশালী পত্রিকা জেরুজালেম পোস্টকে দেওয়া এক স্বাক্ষাতকারে নিজেকে রাষ্ট্রহীন এক ইহুদী হিসেবে দাবি করেন তিনি।

জেরুজালে পোস্ট জানায়, বাংলাদেশী সাদমান জামান গত বুধবার (২২ নভেম্বর) ব্রিটেন থেকে ব্রিটিশ ও আইরিশ একটি প্রতিনীধি দলের সগযোগীতায় ইসরায়েলে গিয়ে পৌঁছান। ২৫ বছর বয়সী সাদমান নিজেকে একজন ইহুদি হিসেবেই দাবি করেন।

নিজ দেশ তথা বাংলাদেশের ইহুদি বিদ্বেষের বর্ণণা দিতে গিয়ে জেরুজালেম পোস্টকে সাদমান বলেন, ‘আমাদের দেশের বইগুলোতে পর্যন্ত ইহুদিদের শয়তানের প্রতিরূপ হিসেবে শিক্ষা দেয়। বলা হয়, ইহুদিরা সারা বিশ্বের নিয়ন্ত্রণ নিয়ে গেছে।’

বাংলাদেশে অবস্থানকালে ছোট বেলায়ই শিক্ষা ব্যবস্থায় ইহুদিবিরোধী মনোভবের সঙ্গে পরিচিত হলেও নিজ পরিবারকে একটি উদার ও অসাম্প্রদায়িক হিসেবে বর্ণণা করেন সাদমান।

সাদমান জানান, মাত্র ১২ বছর বয়সে এ্যালান দেরশোবিজের লেখা ‘দ্য কেস ফায়ার অব ইসরায়েল’ বইটি তার জীবনের মোড় ঘুরিয়ে দেয়। বইটি পড়ার পরই ইহুদিদের সম্পর্কে জানতে আরও বেশি তৃষ্ণার্থ হয়ে উঠেন সাদমান। ওই তৃষ্ণা মেটাতে তাকে সবচেয়ে বেশি সহযোগীতা করেন তার পিতামহ। নাতির জন্য তিনি ইহুদিবাদ সংক্রান্ত অসংখ্য বই লুকিয়ে বাংলাদেশে নিয়ে আসতেন।

সাদমানকে কোন বাংলাদেশী পাসপোর্টে ইসরায়েলে প্রবেশ করা প্রথম ব্যক্তি হিসেবে চিহ্নিত করে জেরুজালেম পোস্ট। যদিও বাংলাদেশের আইন অনুযায়ী কোন নাগরিক ইসরায়েলে ভ্রমণের জন্য অনুমোদিত নয়। এমনকি বাংলাদেশী পাসপোর্টেও উল্লেখ আছে যে, ভ্রমণকারী ব্যক্তি ইসরায়েলে ভ্রমণ করতে পারবেনা। ইসরায়েলে যাওয়ার জন্য দাদার কাছ থেকেই অনুপ্রেরণা পেতেন সাদমান। মৃত্যুর আগে দাদা তাকে বলে গিয়েছিলেন, ‘প্রথম দেশ হিসেবে তোমার ইসরায়েলই ভ্রমণ করা উচিৎ।’ এসময় তিনি তার একজোড় জুতা প্রিয় নাতিকে উপহার দেন। সাদমান বলেন, ‘আমি দাদার জুতো পরেই ইসরায়েলের মাটিতে প্রথম পা রাখি। আমার মনে হয়েছিলো যেন, দাদাকে সঙ্গে নিয়েই আমি ইসরায়েলে প্রবেশ করেছি।’

নিজের দাদাকে একজন ইহুদিবাদী হিসেবে চিহ্নিত করেন সাদমান এবং বলেন, ‘আমার দাদা মনে করতেন যে, অস্তিত্ব নিয়ে টিকে থাকার অধিকার ইসরায়েলের আছে।’

সাদমান দাবি করেন, বাঙালীদের তীব্র আখাঙ্খা থেকে যেমন বাংলাদেশের সৃষ্টি তেমনিভাবেই ইহুদি রাষ্ট্রেরও জন্ম। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ইসরায়েলের সহযোগিতা ছিলো উল্লেখ করে সাদমান বলেন, ‘কিন্তু এই ব্যপারটি কোথাও স্বীকার করা হয়না।’ সাদমান বলেন, ‘স্বাধীন বাংলাদেশকে স্বীকৃতি দেওয়া প্রথম দেশই হলো ইসরায়েল।’ কিন্তু তারপরও ইসরায়েলের সঙ্গে সম্পর্ক না থাকার কারণ হিসেবে আরব সংযোগকে দায়ী করেন সাদমান।

ব্যক্তিগত জীবনে ডাক্তারি বিষয়ে পড়াশোনা করা সাদমান প্রাথমিক অবস্থায় যুক্তরাজ্যে বসবাস শুরু করেছিলেন। পরবর্তীতে সেখান থেকেই তিনি ইসরায়েরে গমণ করেন।

সাদমান জেরুজালেম পোস্টকে আরও জানান, বাংলাদেশের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক তৈরী করতে তিনি কাজ করছেন। যদিও এটা সহজ ব্যপার নয়। জেরুজালেম পোস্ট থেকে

ad

পাঠকের মতামত