182610

নিজ সন্তানের মতো হরিণ শাবককে স্তন্যপান!

আহত, অসহায় হরিণ শাবকটিকে দেখে তার মন কেঁদে উঠেছিল। দল ছুট শাবকটিকে নিজের কাছেই রেখে দিয়েছিলেন। তার পর থেকে সন্তান স্নেহে লালনপালন করছেন তাকে। নিজের সন্তানের মতো হরিণ শাবকটিকে স্তন্যপানও করান ওই মহিলা।
.
আনন্দবাজারের খবরে বলা হয়েছে, সম্প্রতি বিখ্যাত শেফ বিকাশ খন্না নিজের ইনস্টাগ্রামে ভারতের রাজস্থানের এক বিষ্ণোই মহিলার একটি ছবি পোস্ট করেন। তাতে ওই মহিলাকে দেখা গেছে এক হরিণ শাবককে স্তন্যপান করাতে। ছবিটা পোস্ট করে একে মানবিকতার এক অনন্য নজির হিসেবেই উল্লেখ করেছেন খন্না। এর আগেও ওই মহিলা এমন কাজ করেছেন বলে নিজের পোস্টে লিখেছেন খন্না। ছবিটি পোস্ট করার পর মুহূর্ত থেকেই সেটি ভাইরাল হয়ে যায়। ২৪ ঘণ্টায় ছবিতে লাইক পড়েছে ২৮ হাজার।

শুটিংয়ের কাজে রাজস্থানে গেছেন বিকাশ খান্না। তখনই হরিণ শাবকটিকে স্তন্যপান করানোর ছবিটা ক্যামেরা বন্দি করেন তিনি। রাজস্থানে ৫৫০ বছরের প্রাচীন জনজাতি এই বিষ্ণোই। প্রকৃতিকে তারা দেবজ্ঞানে পূজা করেন। আর সেই প্রকৃতির সন্তান হলো হরিণ শিশুরা। ভীত, সন্ত্রস্ত হরিণ শিশুদের তাই পরম মমতায় মাঝে মধ্যেই কোলে তুলে নিতে দেখা যায় বিষ্ণোই মায়েদের। জনশ্রুতি, বিষ্ণোই মায়েদের ভাষাও বোঝে এই হরিণ শিশুরা।

ad

পাঠকের মতামত