179884

৬ বছরে ৫ অনাগত সন্তানের মৃত্যু!

গত ছয় বছরের মাঝে মোট ৫বার গর্ভপাত হয়েছে এই নারীর। আর প্রতিবারই একই কারণে এই সমস্যার উদ্ভব হচ্ছে। ২৩ বছর বয়সী শানোন রিদির স্টিকি ব্লাডি সিনড্রোম নামের সমস্যা থাকায় বারবার অনাগত সন্তানের মৃত্যু সহ্য করতে হচ্ছে। তিনি নিউ ক্যাসেলের প্রুধোর বাসিন্দা।

ডাক্তাররাও অনেক বেশি চিন্তিত হয়ে পড়েছিলেন, কারণ আগেই তার অনাগত ৪ সন্তানের মৃত্যু হয়েছে। ছয় সপ্তাহ পার হবার আগেই তার গর্ভপাত হয়ে যায়। এবছর সে চিন্তা করেছিল যে, তার অপেক্ষার অবসান হতে চলেছে। কিন্তু ১২ সপ্তাহতে এসে আবারও গর্ভপাতের শিকার হয়েছেন তিনি। কিন্তু এবার তার সংসারেও নেমে আসে অশান্তি। তিনি এখন সন্তানের শোকে আত্মহারা।

সে আসলে তার নিজের শরীরের অসুস্থতা সম্পর্কে নিশ্চিত হতে পারছিলেন না, অপরদিকে টেস্টের উপর শুধু টেস্ট করা শুরু করেছিলেন। অবশেষে জানা যায়, তার অ্যান্টি-ফসফোলিপিড সিনড্রোমের সমস্যা রয়েছে। চিকিৎসকদের মতে, ওই তরুণী ‘অ্যান্টি ফসফোলিপিড সিনড্রোম’ নামে এক ধরনের বিরল শারীরিক অবস্থায় রয়েছেন। এতে ধমনীর ভিতর রক্ত আপনা থেকেই অনেক সময় জমাট বেঁধে যায়। তিনি অন্ত্বঃসত্ত্বা হওয়ার পরে প্লাসেন্টার ভিতরের রক্ত জমাট বেঁধে ভ্রূণের শরীরে রক্তচলাচল বিঘ্নিত হত এবং গর্ভপাত হয়ে যেত।

ডাক্তার জানিয়েছেন, এবার তিনি প্রেগন্যান্ট হলে প্রতিদিন তার পায়ে একটি করে ইনজেকশন দিতে হবে। যাতে করে তার শরীরে রক্তের জমাটের সমস্যা দূর হবে। শানোন বলে, আমি এখনও খুব ভীত। আমি ভবিষ্যতে অবশ্যই এই বিষয়ে লক্ষ্য রাখব ও চিকিৎসা নিব। আমি এখন আসলেই আশাবাদী। কারণ আমার আসল রোগ খুঁজে বের করা সম্ভব হয়েছে।

ad

পাঠকের মতামত