179612

সিগারেট তৈরির মূল উপাদান কিসের বিষ্ঠা!জানলে অবাক হয়ে যাবেন আপনি !!

সিগারেটে কি কি উপাদান থাকে সেসব বিষয়ে বিস্তারিত জানলে যে কেউ আতঁকে উঠবে। অথচ আপনিও হয়তো জীবনের শুরুতেই ক্লাস ও শিক্ষকদের চোখ ফাঁকি দিয়ে বাবার পকেট কেটে শুরু করেছিলেন বন্ধুদের নিয়ে সুখ টান দেওয়া। ধূমপানের জন্য পকেট করে ফেলেছেন সদরঘাট। সরকার সিগারেটের দাম বাড়ালে ইচ্ছামত গালিগালাজ করেছেন। এমনকি বাবা, মা, প্রেমিকার নিষেধ সত্বেও ছাড়তে পারেননি সেই প্রথম টান প্রথম ভালবাসা সিগারেটকে।

সিগারেটের পিছনে মাসে কারো কারো হাজার হাজার অর্থব্যয় হয়। জানেন কি এই সিগারেট কি থেকে তৈরি হয়? হ্যাঁ, অবশ্যই তামাক পাতা সুন্দর করে কেটে পরিশোধন করার পর তার সঙ্গে আনুষঙ্গিক কয়েকটি উপাদান মিশিয়ে কাগজে মোড়ানো

সিলিন্ডারের ভেতর পুড়ে সিগারেট তৈরি করা হয়। তবে সম্প্রতি একটি গবেষণা থেকে জানা গিয়েছে। ভিতরের উপাদান গুলির মধ্যে মূল উপাদান হিসাবে থাকে ইঁদুরের বিষ্ঠা। অবাক হওয়ার কিছুই নেই। কারণ সম্প্রতি অপর একটি গবেষণায় জানানো হয়েছে, পৃথিবী বিখ্যাত আইভরি কফি তৈরি নাকি তৈরি হয় হাতির বিষ্ঠা থেকে।

যাই হোক এসব তাও মেনে নেওয়া যায়। কিন্তু পরবর্তী যে তথ্যটি একেবারেই ঘৃন্যকর, সেটি হল সিগারেটের ফিল্টারে ব্যবহার করা হয় শূকরের রক্ত। নেদারল্যান্ডসের এক গবেষণাকে উদ্ধৃত করে তিনি বলেন, ওই গবেষণায় দেখা গিয়েছে- ১৮৫টি সিগারেট উৎপাদনকারী কারখানায় ব্যবহার করা হয় শূকরের রক্ত।

কারণ সিগারেটের ফিল্টারে রক্তের গুরুত্বপূর্ণ উপাদান হিমোগ্লোবিন ব্যবহার করা হয়। সিমন চ্যাপম্যান আরো বলেছেন, সিগারেট উৎপাদনকারী কোম্পানিগুলো কি কি উপাদান ব্যবহার করছে তা গোপন রাখায় এই বক্তব্যের বিষয়টি নিয়ে বেশি জটিলতা সৃষ্টি হয়েছে। তারা বলেন, এটা তাদের ব্যবসা এবং তারা ব্যবসার গোপন তথ্য ফাঁস করবেন না।

তিনি বলেছেন, নেদারল্যান্ডসের ওই গবেষণায় আরও বলা হয়েছে, শূকরের রক্ত থেকে হিমোগ্লোবিন নিয়ে তা সিগারেটের ফিল্টারে ব্যবহার করা হয়। গ্রিসের একটি সিগারেট উৎপাদনকারী প্রতিষ্ঠান শূকরের হিমোগ্লোবিন ব্যবহারের বিষয়টি স্বীকারও করেছে।

তারও আগে জানা গিয়েছিল, সস্তা সিগারেটের মধ্যে অ্যাসবেস্টস এবং মৃত মাছিও থাকে। পৃথিবীতে এমন অনেক সম্প্রদায় আছে যারা প্রাণিভক্ষণ ধর্মের বিরোধী বলে মনে করেন। গোড়া ধর্মাবলম্বীরা এই খবর থেকে ধর্মচ্যূত হওয়ার সম্ভাবনাকে তুলে ধরেছে। তাই এই বিষয়টি নিয়ে সমগ্র বিশ্বে তৈরি হয়েছে সংকট।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *