179675

পৃথিবীর গরীবতম ৫ দেশ, ৩ নম্বর নামটায় চমকাবেন

সোশ্যাল মিডিয়ায় অনাহারে কষ্ট পাচ্ছে এমন শিশুর ছবি পোস্ট করে মানুষকে অনেক কিছু জানানোর চেষ্টা করেন অনেকেই। তাতে কমেন্ট বা শেয়ার করে জনস্বার্থে প্রচার করারও অনুরোধ জানান।

কিন্তু অনেকেই জানেন না এই বিশ্বে কটা দেশ, সবচেয়ে গরিবতম দেশগুলির তালিকায় সবচেয়ে শীর্ষে রয়েছে।

১) কঙ্গো : দুনিয়ার সবচেয়ে দরিদ্রতম দেশ। দেশের প্রায় ২০ শতাংশ মানুষ শুধুমাত্র অনাহারে মারা যান। ৪০ শতাংশ মানুষ আধপেটা খেয়ে বাঁচেন। দারিদ্রতার মাপকাঠি এই দেশ সবার প্রথমে।

গৃহযুদ্ধের পর দেশের অর্থনীতি একেবারে জরাজীর্ণ হাল। ভ্রুক্ষেপ নেই সরকার ও প্রশাসনেরও। দেশে কর্মসংস্থানের কোনও বালাই নেই। মধ্য আফ্রিকার এই দেশে রাস্তায় রাস্তায় মানুষ খিদের জ্বালায় ছোটাছুটি করে। জিডিপি পার ক্যাপিটা ৩৪৮ মার্কিন ডলার।

২) লাইবেরিয়া : পশ্চিম আফ্রিকার এই দেশে অর্থনীতি একেবারে তলানিতে গিয়ে ঠেকেছে। যেটুকু ছিল তা ইবোলা হানার পর নিঃশেষ হয়ে গিয়েছে। একজন লাইবেরিয়ান সদ্যোজাত ৩৫০০ মার্কিন ডলার ঋণ নিয়ে জন্মগ্রহণ করে। জিডিপি পার ক্যাপিটা ৪৫৬ মার্কিন ডলার।

৩) জিম্বাবুয়ে : একেবারে দেউলিয়া দেশ। রাষ্ট্রনেতা রবার্ট মুগাবের বিরুদ্ধে নানা অভিযোগ, ক্ষোভ-বিক্ষোভ রয়েছে। সম্পদে পরিপূর্ণ দেশ হলেও জিম্বাবুয়ে দেউলিয়া দেশে পরিণত হয়েছে।

অর্থনীতির হাল এতটাই খারাপ যে ১ মার্কিন ডলারের মূল্য জিম্বাবোয়েতে দাঁড়িয়েছে ৩৬২ টাকা। জিডিপি পার ক্যাপিটা ৪৮৭ মার্কিন ডলার

৪) বুরুন্ডি : পূর্ব আফ্রিকার এই দেশের অর্থনীতি একেবারে বেহাল দশা। জিডিপি পার ক্যাপিটা ৬১৫ মার্কিন ডলার।

৫) এরিত্রেয়া : গৃহযুদ্ধের পর বেহাল দশা এই দেশে। প্রশাসনিক গাফলতির কারণে আফ্রিকার এই দেশ বিশ্বের সবচেয়ে দরিদ্র দেশের তালিকায় পঞ্চম স্থানে রয়েছে। জিডিপি পার ক্যাপিটা মার্কিন ৭৩৫ ডলার।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *