179708

একটু কৌশলী হলে টাইটানিকের নায়ককে বাঁচাতে পারতেন নায়িকা রোজ

টাইটানিক ছবির দৃশ্যটাইটানিক ছবির নায়ক জ্যাককে নায়িকা রোজ কী বাঁচাতে পারতেন? ২০ বছর ধরে এ প্রশ্নের উত্তর খুঁজছে সিনেমা প্রেমীরা।
গবেষনার পর অস্ট্রেলিয়ার একদল স্কুল ছাত্রী দাবি করছেন, একটু কৌশলী হলে ১৯৯৭ সালের ব্লকবাস্টার সিনেমা টাইটানিকের নায়ক-নায়িকা দু’জনই বেঁচে যেতেন।

গবেষক ওই স্কুল ছাত্রীরা হলেন অ্যাডিলেডের ওয়েস্টমিনিস্টার স্কুলের এবিগেইল উইক্স, ক্রিস্টি ঝাং এবং জুলিয়া ডামটো। তারা এ পশ্নের উত্তর খুঁজতে গাণিতিক সূত্র ব্যবহার করেছেন। পরে তারা বলছেন, সামন্য একটু কৌশলী হলে বেঁচে যেতেন নায়ক জ্যাক। আর ভিন্ন রকম হতো তাদের প্রেমের শেষ পরিণতি।

ছবির শেষ দৃশ্যে দেখা যায়, উত্তর আমেরিকার সাগরে ডুবে যাচ্ছে টাইটানিক জাহাজ। দিশেহারা যাত্রীরা এদিক-ওদিক ছুটছে। নানা বাধা, বিপত্তি ও আশঙ্কার মধ্যে জ্যাক ও রোজ বাঁচার জন্য চেষ্টা করছে। অনেক চেষ্টার পর তারা ভাঙ্গা দরজা একটি বড় কাঠ খুঁজে পান। নায়ক জ্যাক নায়িকা রোজকে বাঁচাতে ওই ভাঙ্গা দরজার কাঠের উপর চেপে বসতে বলেন। নায়িকা রোজ জ্যাকের কথা মতো কাঠের ভাঙ্গা দরজার কাঠের উপর ওঠে বসে। অন্যদিকে দু’জন ভাঙ্গা দরজার কাঠের উপর উঠলে দু’জনেরই ডুবে যাওয়ার সম্ভাবনা থাকায় জ্যাক ঠান্ডা পানিতে নায়িকার হাত ধরে সাঁতার কাটতে থাকে। কিন্তু কিছুক্ষনের মধ্যেই অতিরিক্ত ঠান্ডায় জ্যাক মারা যায়।

স্কুল ছাত্রীরা বলছেন, জ্যাক মারা যেত না, যদি শেষ মুহূর্তে তারা আর একটু কৌশলী হতো। আর কৌশলটি হলো, নায়িকা রোজের গায়ে থাকা লাইফ-জ্যাকেটটি তারা ওই কাঠের নিচে রাখতো। তাহলে তারা দু’জনই কাঠের ভাঙ্গা দরজার উপর চড়ে বসতে পারতেন এবং তারা দু’জনই বেঁচে যেতেন।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *