179560

গুনাহ মাফের জন্য যে ৪টি বিশেষ দোয়া

সারাদিন আমরা কতই না পাপ করে থাকি। গুনাহ করতে করতে আমরা পাহাড় সমান করে ফেলি। কিন্তু তারপর আল্লাহ আমাদের গুনাহ মাফ করে দেয়ার ব্যবস্থা করে রেখেছেন। আল্লাহ অনেক দয়াশীল। তার দয়াতেই আমরা বেঁচে রয়েছি। তাই আমরা যতই গুনাহ করিনা কেন আল্লাহ আমাদের ঠিকই মাফ করে দেন। তবে আল্লাহ কাছে এরজন্য ক্ষমা প্রার্থনা করতে হবে। গুনাহ মাফের এই গুরুত্বপূর্ণ দোয়াটি হচ্ছে-
আরবি উচ্চারণ: سُبْحَانَ اللهِ، اَلْحَمْدُ ِللهِ، اَللهُ أَكْبَرُ، لآ إلهَ إلاَّ اللهُ وَحْدَهُ لاَ شَرِيْكَ لَهُ، لَهُ الْمُلْكُ وَ لَهُ الْحَمْدُ وَ هُوَ عَلَى كُلِّ شَيْئٍ قَدِيْرٌ- বাংলা উচ্চারণ:

১.সুবহা-নাল্লা-হ (৩৩ বার)।
২.আলহামদুলিল্লা-হ (৩৩ বার)।
৩.আল্লাহু-আকবার (৩৩ বার)।
৪.লা ইলা-হা ইল্লাল্লা-হু ওয়াহ্দাহূ লা শারীকা লাহু; লাহুল মুল্কু ওয়া লাহুল হাম্দু ওয়া হুয়া ‘আলা কুল্লে শাইয়িন ক্বাদীর (১ বার)।

অর্থ : আল্লাহ তায়ালা পূতপবিত্র। যাবতীয় প্রশংসা আল্লাহর জন্য। আল্লাহ সবার চেয়ে বড়। নেই কোন উপাস্য একক আল্লাহ ব্যতীত; তাঁর কোন শরীক নেই। তাঁরই জন্য সমস্ত রাজত্ব ও তাঁরই জন্য যাবতীয় প্রশংসা। তিনি সকল কিছুর উপরে ক্ষমতাশালী। (মুসলিম, মিশকাত হা/৯৬৬, ৯৬৭, ‘ছালাত’ অধ্যায়-৪, ‘ছালাত পরবর্তী যিকর’ অনুচ্ছেদ-১৮)। রাসূলুল্লাহ (সা.) বলেন, ‘যে ব্যক্তি প্রত্যেক ফরয ছালাতের পর উক্ত দোআ পাঠ করবে, তার সকল গোনাহ মাফ করা হবে। যদিও তা সাগরের ফেনা সমতুল্য হয়’। (মুসলিম, মিশকাত হা/৯৬৭)।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *