179336

শহরের এই খালটি সেচে যা পাওয়া গেলো তা দেখে সবাই হতবাক (ভিডিওসহ)

প্রথমবারের মত খালটি সেচে অদ্ভুত এসব কি পাওয়া গেলো, যা দেখে সবাই অবাকঃ খাল আমাদের সুয়ারেজ ব্যাবস্থার একটি গুরুত্বপূর্ন অংশ। এই খাল হয়েই শহরের সকল ময়লা আবর্জনা নদীতে চলে যায়। তবে দুঃখের বিষয় হলো শহরের বেশিরভাগ খাল এখন মৃত প্রায় অথবা সরু ড্রেনে পরিনত হয়েছে।

তাই সিটি কর্পোরেশনের খাল খননের দিকে মন দেয়া দরকার। শহরের জলাবদ্ধতার অন্যতম কারন এসব খাল ভরে যাওয়া। তাই নগর কতৃপক্ষ শহরের পুরাতন একটি খাল পুনঃখননেন সিদ্ধান্ত নিলো। কিন্তু খালটির পানি সেচার পর তারা যা পেলো তা দেখে উপস্থিত সবাই হতবাক। কি এসব খালের তলায়?

রাজধানী ঢাকার খাল দখল বন্ধ করতে জেলা প্রশাসনকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পাশাপাশি জেলা প্রশাসনের চিহ্নিত করা খালগুলোতে কোনো নির্মাণকাজ শুরু হয়ে থাকলে তা-ও বন্ধ করতে নির্দেশ দেওয়া হয়েছে।

এ ছাড়া হাইকোর্টের এ আদেশ অনুসারে এসব খাল-জলাধার অবৈধ দখলদারমুক্ত করতে কী কী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে, সে বিষয়ে দুই সপ্তাহের মধ্যে আদালতে প্রতিবেদন দিতেও জেলা প্রশাসককে বলা হয়েছে।

বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাইকোর্ট বেঞ্চ গতকাল বৃহস্পতিবার স্বতঃপ্রণোদিত রুলসহ এ আদেশ দেন।

গত ২৪ অক্টোবর একটি জাতীয় দৈনিকে ‘ঢাকার খালে ২৪৮ দখলদার’ শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। গতকাল ওই প্রতিবেদন নজরে এলে স্বতঃপ্রণোদিত হয়ে রুল জারির পাশাপাশি দখল বন্ধের এ আদেশ দেওয়া হয়।

রুলে জেলা প্রশাসনের চিহ্নিত খাল-জলাধারগুলো ব্যক্তি বা সংস্থার কাছ থেকে পুনরুদ্ধার করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

ভিডিওটি দেখুনঃ

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *