179366

রক্তদানের আগে যে বিষয়গুলি জেনে না নিলে ঘটে যেতে পারে ভয়ঙ্কর বিপদ!

বিপদে মানুষের পাশে দাড়ানো একটা মহৎ গুণ। এই মহৎগুণ সবার থাকেনা। মানুষ মানুষের জন্য। এই বিষয়টা মাথায় রেখে যারা মানুষের জন্য কাজ করে যান তাদেরকে এই পৃথিবী মনে রাখে। যারা অল্প সময়ে পৃথিবীতে বেঁচে থেকেও মানুষের কল্যানের জন্য কিছু করে যান সবাই তাদের মনে রাখে।

মৃত্যুর পরেও তাঁরা অমর হয়ে থাকেন এই পৃথিবীতে। কিন্তু একটা কথা সবার মনে রাখা উচিত নিজের ক্ষতি করে যেন কারো জন্য কিছু করতে না যাওয়া । কারণ যে নিজেকে ভালবাসেনা সে কখনো অন্যকে ভাল রাখতে পারেনা। তাই আজকের আয়োজন হচ্ছে যারা রক্তদানের মত মহৎ কাজ করে তাদের উদ্দেশ্যে কিছু সতর্কতার বাণী। রক্তদানের আগে আপানেক কিছু বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে। না হলে আপনার জীবনে ঘটে যেতে পারে বড় কোন দূর্ঘটনা। আসুন জেনে নেই এই সব বিষয় কী কী।

আপনি রক্ত দেওয়ার জন্য আদৌ উপযুক্ত কি না?

রক্ত দেওয়ার আগে রেড ক্রস সোসাইটির নিয়মকানুন পড়ে নিন, জেনে নিন আপনি রক্ত দেওয়ার জন্য আদৌ উপযুক্ত কি না। কী কী ধরনের রোগব্যাধী শরীরে থাকলে একজন রক্তদান করতে পারেন না তা ডোনারের নিজের উদ্যোগেই জেনে নেওয়া উচিত।

খালি পেটে রক্ত দিতে কখনোই যাওয়া উচিত নয়: খালি পেটে রক্ত দিতে কখনোই যাওয়া উচিত নয়। রক্ত দেওয়ার আগে ভালো করে পানি খাওয়া উচিত এবং চা-কফি যতটা সম্ভব এড়িয়ে চলুন।

লক্ষ্য রাখুন নতুন সিরিঞ্জ ব্যবহার করা হচ্ছে কি না: সিরিঞ্জ হাতে ফোটানোর আগে লক্ষ্য রাখুন নতুন সিরিঞ্জ ব্যবহার করা হচ্ছে কি না। আর আপনার রক্ত নেওয়া হয়ে যাওয়ার পরে খেয়াল করুন সিরিঞ্জটি ফেলে দেওয়া হচ্ছে কি না।

খালি পেটে রক্ত দিতে কখনোই যাওয়া উচিত নয়: খালি পেটে রক্ত দিতে কখনোই যাওয়া উচিত নয়। রক্ত দেওয়ার আগে ভালো করে পানি খাওয়া উচিত এবং চা-কফি যতটা সম্ভব এড়িয়ে চলুন।

রক্তদানের পরে নোনতা কিছু খাবার খেতে হয়:বেশিরভাগ রক্তদান শিবিরেই রক্ত দেওয়ার পরে কিছু না কিছু খাবার দেওয়া হয়। সাধারণত রক্ত দেওয়ার পরে নোনতা কিছু খাবার খেতে হয়। ফ্রুট জুস, কুকিজ ইত্যাদি খাওয়া যেতে পারে। আশাকরি উপরের বিষয়গুলি মাথায় রেখেই আপনি অন্যকেরক্তদান করবেন নতুবা আপনার জীবনে চলে আসতে পারে ভয়ঙ্কর বিপদ।

 

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *