179357

ঘন ঘন প্রস্রাব থেকে হয়ে যেতে পারে ভয়ঙ্কর রোগ!


ঘন ঘন প্রস্রাব আসা হচ্ছে একটি অসত্বিকর ব্যাপার। বিশেষ করে দূরে জার্নি করতে গেলে ঘন ঘন প্রস্রাব আশাটা বড়ই বিরক্তকর। কারণ জার্নির সময় এভাবে ঘন ঘন প্রস্রাব করার পরিবেশ পাওয়াটা খুবই বিরল। তাছাড়া ঘন ঘন প্রস্রাব যাদের হয় তারা তীব্র ব্যথা অনুভব করে। এটা আসলে এক ধরণের রোগ। যা মূত্র নালীর সংক্রামন বা ইউটিআই রোগ নামে পরিচিত।

এই রোগের কারণ কি?

দীর্ঘসময় মূত্রতন্ত্রে জীবাণু অবস্থান করলেই UTI এর লক্ষণ গুলো দেখা যায়। এ ছাড়া অনেকের এলার্জি জনিত কারনেও হতে পারে (সাময়িক হতে দেখা যায়)। মূত্রনালীর সক্রমন খুব বেশী হয় মেয়েদের। মেয়েদের প্রস্রাব না করে আটকে রাখার প্রবণতা বেশি, তাই প্রস্রাবে সংক্রমন হওয়ার সম্ভাবনা বেশী। যারা পানি কম পান করেন তাদের এই রোগে বেশি ভোগে।

প্রতিরোধের উপায়: দিনে বার বার পানি ও অন্যান্য তরল যেমন ফ্রুট জুস, ডাবের পানি ইত্যাদি খাওয়া। পানি ও অন্যান্য তরল জীবাণুর সংক্রামণ ও বৃদ্ধি প্রতিহত করে মূত্রতন্ত্রকে পরিষ্কার রাখে।এছাড়া বাথরুম ব্যবহারের পরে টয়লেট টিস্যু পিছন থেকে সামনের দিকে না এনে সামনে থেকে পিছনের দিকে ব্যবহার করা- যাতে মলদ্বারের জীবাণু মূত্র পথে এসে সংক্রমণ করতে না পারে। সর্বশেষ এই ক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নিন। আশাকরি সচেতন হলে এরোগ অচিরেই ভাল হয়ে যাবে।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *