179250

এক নজরে বলিউডের সবচেয়ে বেশি আয় করা ১০টি সিনেমা

বিনোদন ডেস্ক : বলিউড এগিয়ে রাখছে বক্স অফিসে ব্যবসাসফল ছবিগুলোকেই। সেই হিসেবে বক্স অফিসে রীতিমত ইতিহাস সৃষ্টি করেছে কয়েকটি সিনেমা। যা এর আগে খুব একটা দেখা যায়নি।

বাজেটের পরীক্ষায় ১০০ কোটির ঘরে পা রাখা বলিউডের যে কোনো ছবির জন্যই পানিভাত। এখন পুরোটাই নির্ভর করে ছবির মোট আয়ের উপর। সেই আয়ের গ্যালারিতে রয়েছে বলিউডের ১০টি সিনেমা যা পৃথিবী জুড়ে এখনও পর্যন্ত সবচেয়ে বেশি টাকা আয় করেছে।

‘বলিউড মুভি রিভিউজ’ অবলম্বনে ব্যবসাসফল দশটি সিনেমার তালিকা দেয়া হয়েছে।

১. পিকে:
আমির খান ও আনুশকা শর্মা অভিনীত পিক’র বাজেট ৮৫ কোটি। ছবিটি ভারতে আয় করেছে ৪৮৯ কোটি, বিদেশে আয় করেছে ৩০৩ কোটি, পিকের মোট আয় ৭৯২ কোটি টাকা।

২. বাজরাঙ্গি ভাইজান:
সালমান খান ও কারিনা কাপুর অভিনীত বাজরাঙ্গি ভাইজান’র বাজের ৮৫ কোটি। ভারতে ছবিটি আয় করেছে ৪৮৯ কোটি, বিদেশে তার আয় ৩০২ কোটি, ছবিটির মোট উপার্জন ৭৯১ কোটি টাকা।

৩. ধুম থ্রি:
আমির খান, অভিষেক বচ্চন ও ক্যাটরিনা কাইফ অভিনীত ধুম থ্রি’র বাজেট ১৫০ কোটি। ভারতে যার উপার্জন ৩২৭ কোটি, বিদেশে উপার্জন ১৭০ কোটি, ধুম থ্রি’র মোট উপার্জন ৫৪২ কোটি টাকা।

৪. চেন্নাই এক্সপ্রেস:
শাহরুখ খান ও দীপিকা পাডুকোন অভিনীত ছবিটির বাজেট ৭৫ কোটি। ভারতে ৩০১ কোটি, বিদেশে উপার্জন ১২১ কোটি, চেন্নাই এক্সপ্রেসের মোট আয় ৪২২ কোটি টাকা।

৫. প্রেম রতন ধন পায়ো:
সালমান খান, সোনম কাপুর অভিনীত ছবির বাজেট ৮০ কোটি। যা ভারতে আয় করে ৩০৫ কোটি, বিদেশে ৯৩ কোটি টাকাসহ ছবিটির মোট আয় ৩৯৯ কোটি টাকা।

৬. থ্রি ইডিয়টস:
আমির খান ও কারিনা কাপুর অভিনীত থ্রি ইডিয়টস’র বাজেট ৩৫ কোটি। ছবিটি ভারতে আয় করেছে ২৬৯ কোটি, বিদেশে আয় ১২৬ কোটি, ছবিটির মোট আয় ৩৯৫ কোটি টাকা।

৭. হ্যাপি নিউ ইয়ার:
শাহরুখ খান-দীপিকা পাডুকোন অভিনীত হ্যাপি নিউ ইয়ার’র বাজেট ১৫০ কোটি। ভারতে ২৯৫ কোটি আর বিদেশে আয় করে ৯০ কোটি টাকা। এ ছবির মোট আয় করেছে ৩৮৫ কোটি টাকা।

৮. দিলওয়ালে:
শাহরুখ-কাজল অভিনীত দিলওয়ালের বাজেট ১০০ কোটি টাকা। ভারতে ২১৩ কোটি এবং বিদেশে ১৬৮ কোটি টাকাসহ ছবিটির মোট আয় ৩৮১ কোটি টাকা।

৯. কিক:
সালমান খান অভিনীত কিক’র বাজেট ছিল ১০০ কোটি টাকা। যা ভারতে ৩১০ কোটি এবং বিদেশে ৬৭ কোটিসহ মোট আয় করে ৩৭৭ কোটি টাকা।

১০. কৃষ থ্রি:
হৃতিক রোশন ও প্রিয়াঙ্কা চোপড়া অভিনীত কৃষ থ্রি’র বাজেট ১১৫ কোটি টাকা। ছবিটি ভারতে ৩২০ কোটি এবং বিদেশে উপার্জন করে ৫৪ কোটি টাকা, মোট আয় করে ৩৭৪ কোটি টাকা।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *