178909

রাজশাহীতে ২৪ বছরের মেয়ের সাথে ১৯ বছরের ছেলের বিয়ে

রাজশাহীর বাঘায় প্রশাসনের নিষেধ উপেক্ষা করে বাল্য বিয়ে দেয়ার ঘটনা ঘটেছে। কনের চেয়ে বরের বয়স কম হওয়ার পরেও এ বিয়ে সম্পন্য হওয়ায় বিষয়টি ব্যাপক ভাবে আলোচিত হয়েছে। শুক্রবার উপজেলার বাউসা ইউনিয়নের তেতুলিয়া গ্রামে এই বাল্য বিয়ের ঘটনা ঘটে।

স্থানীয় সুত্রে জানা গেছে, উপজেলার শিকদার পাড়ার রজবের ছেলে রাকিবের সাথে একই উপজেলার তেথুলিয়া কামার পাড়ার হেলালের মেয়ে হিরা খাতুনের বিয়ের ধার্য দিন ছিল শুক্রবার।

সেই মতে মেহমানদারির আয়োজনসহ বিয়ের সকল প্রস্তুতি নেন কনে পক্ষ। কিন্তু কনের বিয়ের বয়স পূর্ণ হলেও বর রাকিবের বয়স ছিল কনের চেয়ে ৫ বছর কম। অর্থাৎ বরের বয়স ১৯ আর কনের বয়স ২৪ বছর। ফলে বিষয়টি নজর কাড়ে স্থানীয় প্রশাসনের।

এদিকে প্রথম শ্রেণীর ম্যাজিষ্ট্রেট ও উপজেলা নির্বাহি অফিসার শাহিন রেজা ঘটনাটি জানার পর বিয়েটি বন্ধ রাখার নির্দেশ দিয়ে জরুরিভাবে পদক্ষেপ নেওয়ার জন্য বলেন সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিকুর রহমানকে।

সুত্র জানায়, দুপুরের পর কনের বাড়িতে জড়ো হন কাজিসহ বর পক্ষের লোকজন। এ সময় চেয়ারম্যান ও স্থানীয় মেম্বর মোহাম্মদ আলী কনের বাড়িতে গিয়ে বিয়ে বন্ধ রাখার কথা বলেন তারা।

শর্ত ছিল বর পক্ষের লোকজনকে খাওয়া-দাওয়া দিয়ে বিদায় করার। কিন্তু শেষ পর্যন্ত বিয়ে বন্ধ হলোনা। কৌশল মাফিক সকলের ভুরিভোজ শেষে বর পক্ষের লোকজনকে বিদায় দিয়ে দিনের যে কোন সময়ে বয়স গোপন রেখে বিয়ে দেওয়া হয়।

স্থানীয় মসজিদের ইমাম হাফেজ মুস্তাকিন ৪ লক্ষ ৫০ হাজার ১ টাকা মহারানা ধার্য করে গোপন কক্ষে বিয়ে পড়ানোর কাজ সম্পন্ন করেন বলে একাধিক সুত্র নিশ্চিত করেন।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক মেয়ের এক আত্নীয় জানান, বিয়ে রেজিষ্ট্রি করা হয়নি। কথা বলার জন্য মুঠোফোনে সাংবাদিক পরিচয়ে হাফেজ মুস্তাকিনের মোবাইলে যোগাযোগ করা হলে নম্বরটি কেটে ফোন বন্ধ করে দেয়া হয়।

ad

পাঠকের মতামত