178235

আকাশ থেকে পড়ল বিমানের চাকা


উড্ডয়নের পরপরই বাংলাদেশ বিমানের একটি উড়োজাহাজের পেছনের একটি চাকা খুলে পড়েছে। গতকাল বুধবার সকাল ৯টা ৩৩ মিনিটে নীলফামারীর সৈয়দপুর বিমানবন্দরে এ ঘটনা ঘটেছে।

অবশ্য বিমানটি নিরাপদে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে। প্রাণে বেঁচে গেছে ৬৬ জন যাত্রীসহ ৭১ জন। ঘটনা তদন্তে ডেপুটি চিফ অব ফ্লাইট সেফটি ক্যাপ্টেন এনামকে প্রধান করে চার সদস্যের কমিটি গঠন করেছে বিমান কর্তৃপক্ষ। কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।
বাংলাদেশ বিমানের এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল জানানো হয়, বিজি-৪৯৪ নামের ফ্লাইটটির যে চাকা খুলে পড়ে গেছে তা ছিল বিমানের পেছনের চার নম্বর চাকা। সকাল ৯টা ৩৩ মিনিটে সৈয়দপুর বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে ফ্লাইটটি উড্ডয়নের পর স্থানীয় কন্ট্রোল টাওয়ার থেকে ক্যাপ্টেনকে জানানো হয় যে বিমানের একটি চাকা খুলে পড়ে গেছে। এই সংবাদ পেয়ে ফ্লাইটের অপারেটিং ক্যাপ্টেন আতিক ও ফার্স্ব অফিসার ইয়ামিন ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ইমার্জেন্সি ল্যান্ডিংয়ের সিদ্ধান্ত নেন। সে অনুযায়ী ঢাকায় ইমার্জেন্সি ল্যান্ডিংয়ের সব প্রস্তুতি নেওয়া হয়। সকাল ১০টা ২৫ মিনিটে ক্যাপ্টেন আতিক ঢাকার আকাশে পৌঁছে উচ্চতা কমিয়ে শাহজালাল বিমানবন্দরের আকাশে একবার চক্কর দেন।

এরপর দক্ষতার সঙ্গে নিরাপদে বিমানটি অবতরণ করান।
বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, জরুরি অবতরণের সময় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ক্যাপ্টেন জামিলসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উপস্থিত ছিলেন। ফ্লাইটটিতে ৬৬ জন যাত্রী, দুজন কেবিন ক্রু, একজন গ্রাউন্ড ইঞ্জিনিয়ার ও দুজন পাইলট ছিলেন। এ ঘটনায় আরোহীদের সবাই নিরাপদ ও অক্ষত রয়েছে। এয়ারক্রাফটেরও কোনো ক্ষতি হয়নি।

বাংলাদেশ বিমানের বিজি-৪৯৪ ফ্লাইটটি গতকাল ঢাকা থেকে ছেড়ে এসে সকাল ৯টা ৬ মিনিটে সৈয়দপুর বিমানবন্দরে অবতরণ করে। এরপর যাত্রী নিয়ে রানওয়ে থেকে উড্ডয়নের সময় (টেক-অফ পজিশন) ফ্লাইটটির পেছনের ডান পাশের একটি চাকা খুলে পড়ে যায়। খুলে পড়া চাকাটি সৈয়দপুর বিমানবন্দরের রানওয়ের সীমানা দেয়ালের বাইরে ফাঁকা জায়গায় ছিটকে পড়ে। সৈয়দপুর বিমানবন্দরের পর্যবেক্ষণ টাওয়ারে কর্তব্যরত সিভিল এভিয়েশনের কর্মকর্তারা বিষয়টি তত্ক্ষণাৎ পাইলট ও ঢাকায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সংশ্লিষ্টদের জানান। সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের লোকজন দ্রুত ঘটনাস্থলে পৌঁছে ফ্লাইটের খুলে পড়া চাকাটি উদ্ধার করে বিমানবন্দরে নিয়ে যায়।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক শাকিল মেরাজ জানান, আলোচিত উড়োজাহাজটি ড্যাশ-৮ (২০০) মডেলের। বাংলাদেশের অভ্যন্তরীণ সব রুটে ড্যাশ মডেলের উড়োজাহাজ দিয়ে ফ্লাইট পরিচালনা করে বিমান। এই উড়োজাহাজটি ২০১৩-১৪ সালের দিকে কানাডা থেকে আনা হয়। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান জানান, মন্ত্রণালয়ের যুগ্ম সচিব হাবিবুর রহমানকে সরেজমিন পরিদর্শন করে প্রতিবেদন দিতে বলা হয়েছে।
সূত্র: কালের কণ্ঠ

ad

পাঠকের মতামত