177730

হোয়াইটওয়াশের লজ্জা এড়াতে রবিবার মাঠে নামছে মাশরাফি বাহিনী

টেস্টে লজ্জাজনক হারের পর বাংলাদেশের সমর্থকরা স্বপ্ন দেখছিল ওয়ানডে সিরিজে ঘুরে দাঁড়াবে টাইগাররা। তবে প্রথম দ্বিতীয় ওয়ানডেতে হতাশ করেছে মাশরাফিবাহিনী। দক্ষিণ আফ্রিকা সফরের শুরু থেকেই চোট ঘিরে রেখেছে তামিমকে। প্রথম ওয়ানডেতে তিনি খেলতে চেয়েছিলেন। কিন্তু বাড়তি সতর্কতার কারণে বাঁহাতি এই ওপেনারকে নিয়ে ঝুঁকি নিতে চাননি বাংলাদেশ দলের শ্রীলংকান ফিজিও থিলান চন্দ্রমোহন। তবে ইনজুরি কাটিয়ে দ্বিতীয় ওয়ানডেতে খেলেছেন দেশসেরা এই ওপেনার। ইনজুরি কাটিয়ে দ্বিতীয় ওয়ানডেতে একাদশে ফিরেছিলেন তামিম ইকবাল। আর তামিমের পরিবর্তে টি-টোয়েন্টি দলে জায়গা পেয়েছেন মুমিনুল হক।

তবে তৃতীয় ওয়ানডের আগে আবার নতুন করে চোট পেয়েছেন এই তারকা। ফলে দক্ষিণ আফ্রিকা সফরই শেষ হয়ে গেছে বাঁহাতি এই উদ্বোধনী ব্যাটসম্যানের। শুধু তাই নয় এক মাসের জন্য মাঠের বাইরে থাকতে হবে তামিমকে এ বিষয়ে সিরিজে ম্যানেজারের দায়িত্ব পালন করা মিনহাজুল আবেদীন নান্নু বিষয়টি নিশ্চিত করেছে।

অন্যদিকে ইনজুরির কারণে পুরো সিরিজ থেকে ছিটকে গেছেন টাইগারদের বোলিং আক্রমণের মূল অস্ত্র মোস্তাফিজুর রহমান। তার জায়গায় দলে ফিরেছেন শফিউল ইসলাম। ব্যাটসম্যানদের ব্যর্থতার সঙ্গে প্রথম ওয়ানডেতে দলের বোলাদের বোলিংটাও ছিলো হতাশ জনক। বরাবরের মতই ওয়ানডেতে শক্তিশালী টিম বাংলাদেশ তবে হোক সেটা দেশে কিংবা বিদেশের মাটিতে।

সম্প্রতি চ্যাম্পিয়ন্স ট্রফি ও লঙ্কা সিরিজ তার অনন্য উদাহরণ। ঘরের মাটিতে বিশ্ব সেরাদের অনেকবার দবল দোলাই করে ছেড়েছে মাশরাফি সাকিবরা। তাই আশা ছিলো দক্ষিণ আফ্রিকা সিরিজে টেস্ট ব্যার্থতা ভুলে ওয়ানডেতে ঘুরে দাঁড়াবে টিম টাইগাররা। ভিন্ন রুপে মাঠে ফিরবে মাশরাফি সাকিবরা। কিন্তু এখন হোয়াইটওয়াশের লজ্জা এড়াতে রবিবার (২২ আক্টোবর) মাঠে নানবে টিম টাইগাররা।

উল্লেখ্য, তিন ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে পিছিয়ে আছে বাংলাদেশ। রোববার ইস্ট লন্ডনে হবে শেষ ওয়ানডে। এরপর দুটি টি-টোয়েন্টি খেলবে।

তৃতীয় ওয়ানডেতে টাইগারদের সম্ভাব্য একাদশ: মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), সৌম্য সরকার, ইমরুল কায়েস, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, নাসির হোসেন, শফিউল ইসলাম, তাসকিন আহমেদ ও সাইফ উদ্দিন।

ad

পাঠকের মতামত