177348

৩৫৪ রানের টার্গেট পেল টাইগাররা

South Africa’s AB de Villiers (C) celebrates after scoring a century (100 runs) during the second one day international (ODI) cricket match between South Africa and Bangladesh at Boland Park in Paarl on October 18, 2017. / AFP PHOTO / RODGER BOSCH

দ্বিতীয় ওয়ানডেতেও বড় স্কোর তুলেছে দক্ষিণ আফ্রিকা। এবি ডি ভিলিয়ার্সের ক্যারিয়ার-সেরা ১৭৬ ও হাশিম আমলার ৮৫ রানে ভর করে চার উইকেটে ৩৫৩ রান সংগ্রহ করেছে স্বাগতিকরা। জয়ের জন্য বাংলাদেশকে করতে হবে ৩৫৪ রান।
প্রথম ম্যাচের মতো এই ম্যাচেও সাবলীলভাবে ব্যাটিং করছিলেন দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার কুইন্টন ডি কক ও হাশিম আমলা। উদ্বোধনী জুটিতে যোগ করেছিলেন ৯০ রান। এরপর ১৮তম ওভারে অবশ্য বাংলাদেশ শিবিরে স্বস্তি ফিরিয়েছেন সাকিব আল হাসান। এক ওভারেই আউট করেছেন ডি কক ও ফাফ দু প্লেসিকে।

এরপরও অবশ্য বাংলাদেশকে স্বস্তিতে থাকতে দেননি আমলা ও এবি ডি ভিলিয়ার্স। দ্রুতগতিতে ব্যাটিং করে তৃতীয় উইকেটে তাঁরা গড়েছিলেন ১৩৬ রানের জুটি। ৩৬তম ওভারে এই জুটি ভাঙতে পেরেছেন রুবেল হোসেন। সাজঘরে ফিরিয়েছেন ৮৫ রান করা আমলাকে। তবে বাংলাদেশের দুশ্চিন্তা হয়ে উইকেটে টিকে ছিলেন ডি ভিলিয়ার্স।
৪৮তম ওভারে ডি ভিলিয়ার্স যখন ফিরে যান, প্রোটিয়াদের রান ৩৪৩! ক্যারিয়ার-সেরা ১৭৬ রান করেন এই ব্যাটসম্যান। এর আগে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১৬২ রান করেছিলেন ভিলিয়ার্স। আজ মাত্র ৬৮ বলে সেঞ্চুরি করেন তিনি। শেষ পর্যন্ত ১০৪ বলে ১৫ চার ও সাত ছয়ে ১৭৬ রান করেন ভিলিয়ার্স। তবে শেষের দিক জেপি ডুমিনি ও বেহারডিন মিলে রানটাকে ৩৫৩ পর্যন্ত নিয়ে যান।
বাংলাদেশের বোলারদের মধ্যে সবচেয়ে সফল ছিলেন রুবেল হোসেন। চার উইকেট নেন এই পেসার। এ ছাড়া ৬০ রানে দুই উইকেট নেন সাকিব আল হাসান।
সিরিজের প্রথম ওয়ানডেতে ১০ উইকেটের বড় ব্যবধানে হারের ফলে বেশ চাপে রয়েছে বাংলাদেশ। পার্লের বোল্যান্ড পার্কে সমতায় ফেরার লক্ষ্যে মাঠে নেমেছে টিম মাশরাফি। টস জিতে ফিল্ডিং করছে টাইগাররা।
কিম্বার্লিতে সিরিজের প্রথম ওয়ানডেতে বাংলাদেশকে লড়াই করার মতো জায়গাটুকুও দেয়নি দক্ষিণ আফ্রিকা। মুশফিকের সেঞ্চুরিতে বাংলাদেশ ২৭৮ রান তুললেও কোনো উইকেট না হারিয়েই সেটা টপকে যায় স্বাগতিকরা। ওয়ানডের ইতিহাসে এত বেশি রান করে আর কোনো দল ১০ উইকেটে হারেনি।
দ্বিতীয় ওয়ানডেতে বদনামটা ঘোচাতে চায় মাশরাফির দল। এই ম্যাচে টাইগারদের জন্য স্বস্তি বয়ে আনছেন তামিম ইকবাল। প্রথম ম্যাচে না খেললেও এই ম্যাচে দলের সঙ্গে থাকবেন তিনি। বরাবরের মতো লাল-সবুজের দলের ব্যাটিংয়ের শুরুটা করবেন তিনি। আগের ম্যাচে দারুণ সেঞ্চুরি করা মুশফিক ছন্দে রয়েছেন। এ ছাড়া সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদকেও প্রাণবন্ত মনে হয়েছে। তাই দ্বিতীয় ম্যাচেও টাইগারদের কাছ থেকে ভালো ব্যাটিং ডিসপ্লে দেখার আশায় রয়েছে সমর্থকরা।
বাংলাদেশ দল : তামিম ইকবাল, ইমরুল কায়েস, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, নাসির হোসেন, মাশরাফি বিন মুর্তজা, রুবেল হোসেন ও তাসকিন আহমেদ।
দক্ষিণ আফ্রিকা : কুইন্টন ডি কক, হাশিম আমলা, ফাফ ডু প্লেসি, এবি ডি ভিলিয়ার্স, ফারহান বেহারডিন, জেপি ডুমিনি, ডোয়াইন প্রিটোরিয়াস, অ্যানদিলে ফেলুকায়ো, কাগিসো রাবাদা, ডেন পিটারসন ও ইমরান তাহির।

ad

পাঠকের মতামত