175707

লড়ছেন মুমিনুল-মাহমুদউল্লাহ

স্পোর্টস ডেস্ক: রানের পাহাড়কে সামনে রেখে বাংলাদেশকে এগিয়ে নিচ্ছেন মুমিনুল হক আর মাহমুদউল্লাহ রিয়াদ। পচেফস্ট্রম টেস্টে এই যুগলের দারুণ ব্যাটিংয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪ উইকেটে ২১৮ রান নিয়ে তৃতীয় দিনের লাঞ্চ বিরতিতে গিয়েছে মুশফিকুর রহিমের দল।

টেস্ট ক্যারিয়ারের ১২তম হাফসেঞ্চুরি তুলে মুমিনুল হক অপরাজিত আছেন ৭২ রানে। ১৩৮ বলের ইনিংসে ইতোমধ্যে ১২টি বাউন্ডারি হাঁকিয়েছেন লিটল ডায়নামো। কয়েকবার ঝুঁকি নিলেও বিপদে পড়েননি মাহমুদউল্লাহ। অভিজ্ঞ এই ব্যাটসম্যান ৫০ বলে ৫ চারের সাহায্যে অপরাজিত আছেন ২৬ রানে।

টানা ১১ টেস্টে হাফসেঞ্চুরির রেকর্ড গড়া মুমিনুলের ব্যাটে কিছুটা রান খরা চলছিল। এজন্য দল থেকে বাদ পড়ার মত অবস্থাতেও চলে এসেছিলেন এই লিটল ডায়নামো। টুকটাক রান পেলেও গত তিন টেস্টে পঞ্চাশোর্ধ কোনো ইনিংস আসেনি তার ব্যাট থেকে।

সর্বশেষ হাফসেঞ্চুরি পেয়েছিলেন এই বছরের জানুয়ারিতে নিউজিল্যান্ড সফরে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে সর্বশেষ সিরিজে একটি টেস্টে একাদশেই জায়গা হারিয়েছিলেন দুর্দান্ত ধারাবাহিক এই ব্যাটসম্যান, ওই টেস্টটি ছিল অজিদের বিপক্ষে ইতিহাসগড়া জয়ের টেস্ট। অবশেষে তিনি রানে ফিরলেন, সেটাও ভীষণ চ্যালেঞ্জিং দক্ষিণ আফ্রিকা সফরে।

তৃতীয় দিনের প্রথম সেশনে একটিই উইকেট হারিয়েছে বাংলাদেশ। আশা জাগিয়েও ৩৯ রানে সাজঘরে ফিরে গেছেন তামিম ইকবাল। তার উইকেটটি নিয়েছেন দক্ষিণ আফ্রিকার অভিষিক্ত পেসার আন্দেলু ফিকোয়াউ।

ad

পাঠকের মতামত