174200

লাদেন হত্যাকারী নেভি সিলের টার্গেট এবার কিম

গোপন মিশনে যেভাবে হত্যা করা হয়েছিল আল কায়েদা প্রধান ওসামা বিন লাদেনকে, ঠিক সেভাবেই হত্যার ফন্দি আঁটা হয়েছে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে। যুক্তরাষ্ট্রের নেভি সিলের যে দলটি বিন লাদেনকে হত্যা করেছিল, সেই সিল টিম সিক্স দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর কমান্ডোদের কিমকে হত্যার প্রশিক্ষণ দিচ্ছে। এর আগে অবশ্য বলা হয়েছিল, কিমকে উৎখাতের জন্য ওই নেভি সিল দলটি উত্তর কোরিয়ায় ঢুকে পড়েছে।

গত বুধবার ব্রিটিশ গণমাধ্যম সান জানায়, কিমকে হত্যার মিশনে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর একটি বিশেষ দলকে গোপনে প্রশিক্ষণ দিচ্ছে সিল টিম সিক্স। কর্তৃপক্ষের নির্দেশনা পেলে তারা অভিযান চালানোর জন্য প্রস্তুত থাকবে। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় পুরো বিষয়টি তদারকি করছে। এই বিশেষ গুপ্তঘাতক স্কোয়াড ওই মন্ত্রণালয়েরই সৃষ্টি। তাদের লক্ষ্য কিমকে হত্যার মাধ্যমে উত্তর কোরিয়ার ‘কমান্ড অ্যান্ড কন্ট্রল’ সিস্টেম ধ্বংস করা।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী সং ইয়ং-মুন বলেছেন, ‘আমরা এই পরিকল্পনা বাস্তবায়নের প্রক্রিয়ায় রয়েছি। ডিসেম্বরের ১ তারিখের মধ্যেই ইউনিটটি তৈরি হয়ে যাবে বলে আমার ধারণা।’

উত্তর কোরীয় নেতাকে এই হত্যা-পরিকল্পনার নাম দেওয়া হয়েছে ‘কোরিয়া ম্যাসিভ পানিশমেন্ট অ্যান্ড রিট্যালিয়েশন (কেএমপিআর)’, জানিয়েছে স্থানীয় সংবাদ সংস্থা নিউজ ওয়ান।

উল্লেখ্য, উত্তর কোরিয়া ধারাবাহিকভাবে ষষ্ঠ পারমাণবিক বোমা পরীক্ষার পর এ ধরনের খবর প্রকাশ পেল।
এদিকে এরই মধ্যে কিম জং উনের সম্পদ বাজেয়াপ্ত করতে ও তেল আমদানির ওপর নিষেধাজ্ঞা জারির জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। এমনকি উত্তর কোরিয়ার মিত্রদেশ চীনও এমন কঠোর পদক্ষেপে সমর্থন জানাবে বলে জানিয়েছে।

ad

পাঠকের মতামত