174189

কঠোর আইনি ব্যবস্থা নেবে নায়করাজের পরিবার

গত ২১ আগস্ট পরপারে চলে যান নায়করাজ রাজ্জাক। তার চলে যাওয়ায় চলচ্চিত্রাঙ্গনে এক বিশাল শূন্যতার সৃষ্টি হয়েছে। রাজ পরিবারে এখনো বইছে শোকের মাতম। কিন্তু এরই মধ্যে বেশ কয়েকজন নায়করাজের জীবনী নিয়ে বই প্রকাশেরও উদ্যোগ নিয়েছেন। চলচ্চিত্র পরিচালক ছটকু আহমেদ নায়করাজের জীবনী নিয়ে আগামী একুশে বইমেলায় একটি বই প্রকাশের উদ্যোগ নিয়েছেন।

এ ছাড়া বিচ্ছিন্নভাবে আরও বেশ ক’জন নায়করাজকে নিয়ে বই প্রকাশের উদ্যোগ নিচ্ছেন বলে জানা যায়। বিষয়টির দৃষ্টি আকর্ষণ করে নায়করাজের পরিবারের সঙ্গে যোগাযোগ করা হলে সবাই বেশ উদ্বেগ প্রকাশ করেন। রাজ্জাকের ছোট ছেলে খালিদ হোসেন সম্রাট বলেন, ‘আমরা রাজ্জাক পরিবার বা আমাদের মধ্য থেকে কেউই আব্বাকে নিয়ে কোনো বায়োগ্রাফি লেখার কোনো রকম অনুমতি দিইনি। জীবিত থাকতে দু-একজন আব্বার সঙ্গে এ বিষয়ে কথা বলেছিলেন। আব্বা বলেছিলেন, ঠিক আছে তৈরি করে আমাকে আগে দেখাও।

এ ছাড়া আমার জানামতে, কোনো রকম চূড়ান্ত অনুমতি কাউকেই দেয়া হয়নি। সুতরাং কেউ বা কোনো প্রকাশনী রাজ্জাক পরিবারকে অবগত না করে কোনো রকম কোনো কিছু প্রিন্টে যায়, তাহলে আমরা কঠোর আইনগত ব্যবস্থা নেব। অনেকেই হঠাৎ করে আব্বাকে নিয়ে বায়োগ্রাফিক্যাল লেখা প্রকাশের জন্য ব্যস্ত হয়ে উঠেছেন, আমি বুঝতে পারছি না তারা কারা। আমি আমার আব্বার সব রকম কাজের সঙ্গে যুক্ত ছিলাম। তিনি কখন কোথায় কী করবেন, না করবেন, যেখানে যাবেন তার নিরাপত্তাব্যবস্থা কেমন হবে, কখন যাবেন, কখন ফিরবেনÑ সবকিছু আমিই সিদ্ধান্ত নিতাম। আব্বার সবকিছুই ছিল আমার জানার মধ্যেই। তাই আমার কাছে আব্বা তার বায়োগ্রাফি লেখার জন্য কাউকে অনুমতি দিয়েছেন, এমন কোন তথ্য নেই।’

ad

পাঠকের মতামত