174132

যে রোগে মানুষ চুল খায়

দিল্লির বাসিন্দা এক তরুণীর পেটে পাওয়া গেছে ৭৫০ গ্রাম চুল। পরে জানা গেল, মেয়েটি রাপুঞ্জল সিন্ড্রোমে আক্রান্ত। রোগের নাম ট্রিকোফেজিয়া।

এ রোগ হলে রোগী চুল খেতে অভ্যস্ত হয়ে পড়ে। ঠিক একইভাবে নিজের চুল নিজেই খেতেন ওই তরুণী। অস্ত্রোপচারের পর সেই চুল পেট থেকে বের করেন চিকিৎসকরা।

২০ বছর বয়সী ওই তরুণীর বেশ কিছুদিন ধরেই ওজন কমছিল। কিন্তু তার পেট ক্রমাগত ফুলে যাচ্ছিল। শেষ পর্যন্ত ওজন কমতে কমতে তিরিশ কেজি হয়ে যাওয়ার পর তার চিকিৎসা শুরু হয়। সেই সময় তরুণীর গায়ের রংও হলুদ হয়ে যায়। শেষ পর্যন্ত মুম্বাইয়ের হাসপাতালে অস্ত্রোপচারের পর তার পেটের ভেতরে ৭৫০ গ্রাম চুলের গোছা পান চিকিৎসকরা।

চিকিৎসকরা জানিয়েছেন, কয়েক বছর ধরে নিজের চুল খাচ্ছিলেন ওই তরুণী। শুধু তাই নয়, চুল খেতেন বলেই ওই তরুণী অন্য কিছু খেতেও পারতেন না। তরুণীকে অস্ত্রোপচারকারী চিকিৎসক ভরত কামাথ জানান, তরুণীর পাকস্থলী জড়িয়ে ছিল ১০৩ সেন্টিমিটার দৈর্ঘ্যবিশিষ্ট এক গোছা চুল।

সেগুলো ক্ষুদ্রান্ত্র পর্যন্ত ছড়িয়ে গিয়েছিল। এখন পর্যন্ত গোটা বিশ্বে রাপুঞ্জল সিন্ড্রোমের ৮৮টি ঘটনা জানা গেছে।

চিকিৎসক জানান, তরুণীর পাকস্থলী ও ক্ষুদ্রান্ত্রের কোনো ক্ষতি না করেই চুলের গোছা পেটের ভেতর থেকে বের করে আনাই ছিল বড় চ্যালেঞ্জ। তরুণীর শরীরে তিন ব্যাগ রক্ত দেয়ার পর শেষপর্যন্ত সফল অস্ত্রোপচার সম্ভব হয়। সফলভাবেই অস্ত্রোপচার শেষ করেন চিকিৎসকরা।

ad

পাঠকের মতামত