173708

সেরা র‌্যাঙ্কিংয়ে সাকিব-তামিম

ঢাকা টেস্টে অস্ট্রেলিয়ার দম্ভচূর্ণ করে সাকিব তামিমরা শুধু ঐতিহাসিক জয়ই এনে দেননি, ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংও অর্জন করেছেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে ঢাকা টেস্টের দুই ইনিংসেই দুর্দান্ত ব্যাটিং করেন তামিম ইকবাল। প্রথম ইনিংসে ৭১ রানের পর দ্বিতীয় ইনিংসে ৭৮ রান করে বাংলাদেশের জয়ে দারুণ ভূমিকা রাখেন। দুই ইনিংসে চমৎকার ব্যাটিং করে র‌্যাঙ্কিংয়েও এগিয়ে এসেছেন তামিম ইকবাল। টেস্ট র‌্যাঙ্কিংয়ে ২০তম অবস্থান থেকে ৬ ধাপ লাফিয়ে ক্যারিয়ার সেরা ১৪তম স্থানে উঠে এসেছেন বাংলাদেশের এই ব্যাটসম্যান। সাকিব আল হাসান রয়েছেন ব্যাটসম্যানদের তালিকায় ১৭তম স্থানে।

আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের মধ্যে শীর্ষস্থানটি এখনও দখলে রেখেছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ। ঢাকা টেস্টে দুই ইনিংসেই বলার মতো রান করতে পারেননি তিনি। তবে রেটিং পয়েন্ট বেশি থাকায় তিনিই আছেন সেরা অবস্থানে। অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার এগিয়েছেন ৫ ধাপ। ঢাকা টেস্টে দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করার সুবাদে তিনি এখন উঠে এসেছেন পাঁচ নাম্বারে।

টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়েও এগিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ১৭তম স্থান থেকে ৩ ধাপ এগিয়ে তিনি এখন ১৪তম স্থানে। টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে এটাও সাকিবের সেরা অবস্থান। মিরপুর টেস্টের দুই ইনিংসে ১৫৩ রান দিয়ে ১০ উইকেট নিয়েছেন সাকিব।

র‌্যাঙ্কিংয়ে উন্নতি ঘটেছে মেহেদী হাসান মিরাজেরও। তিনি এখন রয়েছেন ৩০তম স্থানে। তাইজুল রয়েছেন ৩২তম স্থানে। বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানটি ভারতীয় স্পিনার রবীন্দ্র জাদেজার দখলে। দ্বিতীয়স্থানে রয়েছেন জেমস অ্যান্ডারসন। তবে ব্যাটিং কিংবা বোলিং নয়- অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে সাকিব শীর্ষস্থান মজবুত করেছেন আরো। এমনিতেই ছিলেন শীর্ষে। তবে দ্বিতীয় স্থানে থাকা রবীন্দ্র জাদেজার সঙ্গে রেটিং পয়েন্ট বাড়িয়েছেন অনেক। দারুণ অলরাউন্ড পারফরম্যান্স দেখিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ জয়ে অবদান রাখা সাকিবের রেটিং পয়েন্ট এখন ৪৯৮। জাদেজার রেটিং পয়েন্ট ৪৩০। তৃতীয় স্থানে রয়েছেন রবিচন্দন অশ্বিন। তার রেটিং পয়েন্ট ৪২২।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *