173614

নিজের সেরা গানসমূহ নিয়ে যা বলেছিলেন জব্বার

আরো কিছুদিন বাঁচার আকুতি নিয়ে অবেশেষে ‘তুমি কি দেখেছো কভু জীবনের পরাজয়’ গানের মতোই পরাজিত হলেন কণ্ঠশিল্পী আব্দুল জব্বার।

স্বাধীন বাংলাদেশের রণাঙ্গনে বীর মুক্তিযোদ্ধাদের মনোবল ও সাহস যোগাতে যে শিল্পী গেয়ে গেছেন জীবনের জয়গান, সেই শিল্পীই কিডনি, হার্ট ও প্রস্টেটসহ নানা জটিলতায় ভোগে পৃথিবী থেকে বিদায় নিলেন।

বুধবার সকাল সাড়ে ৮টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে আইসিউতে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর।

তার গাওয়া তুমি কি দেখেছ কভু জীবনের পরাজয়, সালাম সালাম হাজার সালাম ও জয় বাংলা বাংলার জয় গান তিনটি ২০০৬ সালে মার্চ মাস জুড়ে অনুষ্ঠিত বিবিসি বাংলার শ্রোতাদের বিচারে সর্বকালের শ্রেষ্ঠ ২০ বাংলা গানের তালিকায় স্থান করে নিয়েছে।

নিজের সেরা এই গানগুলো তিনি কথা বলেছেন। জানিয়েছেন এর পেছনের গল্প-

আব্দুল জব্বার বলেন, এটি মনিরুজ্জামান সাহেবের লেখা, সত্য সাহার সুরে ‘এতটুকু আশা’ ছবির গান। বিখ্যাত শিল্পী হেমন্ত মুখার্জির এটি খুব প্রিয় গান ছিল। তিনি গানটি শুনে বলেছিলেন, ‘তুমি বাংলাদেশের জব্বর, তোমার এই গান আমাকে মোহিত করেছে। এত সুন্দর কণ্ঠ, এত সুন্দর গান বিরল।’ তিনি এটির খুব প্রশংসা করেছেন। ২০০৬ সালে বিবিসির জরিপে সেরা হওয়া গানের মধ্যে এটিও আছে।

‘জয় বাংলা’ আছে, বাবা বঙ্গবন্ধুর নির্দেশে তৈরি করে, তার সামনে শহীদদের ওপরে যে গানটি গেয়েছি—‘সালাম সালাম হাজার সালাম’ সেটিও আছে।

‘পিচঢালা এই পথটারে ভালোবেসেছি’র জন্ম রবীন ঘোষের সুরে। এটি ‘পিচ ঢালা পথ’ ছবির গান। তিনি আমাকে খুব বেশি পছন্দ করতেন। তার ছবিগুলোতে আমাকে প্রচুর গান গাইয়েছেন। যে গান যাকে মানাত, তাকে দিয়ে সেটি গাওয়াতেন। সিনেমার আরেকটি ভালো গান ‘সুচরিতা যেও নাকো আর কিছুক্ষণ থাকো’—এটির রেকর্ডিং পশ্চিম পাকিস্তানে করেছি। ‘ঢেউয়ের পর ঢেউ’ ছবির এই গানটি রাজা হোসেন খান সুর করেছেন। আমি তার অনেক গান করেছি। সেগুলোর মধ্যে ‘পথ চিরদিন সাথি হয়ে রয়েছে আমার’ বিখ্যাত।

‘ও রে নীল দরিয়া’র জন্ম আলম খানের সুরে। মুকুল চৌধুরীর লেখা এই গানটি আসলেই অনেক সুন্দর। ‘সারেং বৌ’ ছবির পরিচালক আবদুল্লাহ আল মামুন গানটি আমাকে দিয়ে করালেন। আলম খানকে বলেছিলাম, ‘তুমি আমাকে দিয়ে যে এই গানটি করালে, এ তো অন্য কাউকে দিয়ে করাতে পারতে।’

উনি বলেছিল, ‘গানটি যে আমি আপনাকে দিয়ে করিয়েছি, আমি কী ভুল করেছি?’ বলেছিলাম, না তুমি ভুল করনি, ঠিকই করেছ। তখন সে বলল, ‘আমরা যখন সুর করি, তখন কোন গানটি কাকে দিয়ে গাওয়াতে হবে, সেটি পছন্দ করে ফেলি। আমি যে আপনাকে দিয়ে এই গানটি গাইয়েছি, সঠিক গাইয়েছি?’

বললাম, হ্যাঁ সঠিক গাইয়েছ। গানটি এত সুন্দর, এত জনপ্রিয়, আবাল-বৃদ্ধ-বনিতা, বাংলাদেশের নারী শ্রোতাদের কাছে এটি খুব প্রিয়। এটি শক্ত গান, ভূপালি রাগের ওপর করা, কিছুটা মিক্সিংও আছে। কিন্তু অতি সুন্দর গান। মিউজিকও খুব সুন্দর, কিন্তু কঠিন। সিনেমায় আমি যেসব গান করেছি সবই সুন্দর।

ad

পাঠকের মতামত