173410

দোকানদার হয়ে কেমন আছেন চিত্রনায়িকা সাহারা ? জানতে চান ?-দেখুন ভিডিওতে

দোকানদার হয়ে কেমন আছেন চিত্রনায়িকা সাহারা ? জানতে চান ?-দেখুন ভিডিওতে

বি: দ্র : ই্উটিউব থেকে প্রকাশিত সকল ভিডিওর দায় সম্পুর্ন ই্উটিউব চ্যানেল এর ।

এর সাথে আমরা কোন ভাবে সংশ্লিষ্ট নয় এবং আমাদের পেইজ কোন প্রকার দায় নিবেনা।
ভিডিওটির উপর কারও আপত্তি থাকলে তা অপসারন করা হবে। প্রতিদিন ঘটে যাওয়া নানা রকম ঘটনা আপনাদের মাঝে তুলে ধরা এবং সামাজিক সচেতনতা আমাদের লক্ষ্য এবং উদ্দেশ্য ।

অন্যরা যা পড়ছে

ক্যানসার প্রতিরোধসহ পেঁপের দানায় রয়েছে অসাধারণ স্বাস্থ্য উপকারিতা –জেনে নিন কিভাবে খাবেন

সারা বছরই পেঁপে পাওয়া যায়। পেঁপে একদিকে যেমন সবজি, অন্যদিকে ফল। কাঁচা থাকতে পেঁপে সবজি—ভর্তা, ভাজি আর রান্না করে খাওয়া যায়। আর পাকলে পেঁপে হয়ে যায় সুস্বাদু ফল। অতিপরিচিত পেঁপের আরেকটি নামও কিন্তু আছে, নামটি হলো অমৃততুন্বী। গ্রীষ্মকালীন এ ফলে রয়েছে প্রাকৃতিক ফাইবার হিসেবে পুষ্টি এবং সাথে উদ্ভিদে বিদ্যমান পিঙ্গল পদার্থ । কাচা পেঁপে এবং পাকা পেঁপে দুই দরকারি শরীরের জন্য ।


জানা গেছে প্রতি ১০০ গ্রাম পেঁপেতে শর্করা থাকে ৭.২ গ্রাম, খাদ্যশক্তি ৩২ কিলোক্যালরি, ভিটামিন সি ৫৭ মিলিগ্রাম, সোডিয়াম ৬.০ মিলিগ্রাম, পটাশিয়াম ৬৯ মিলিগ্রাম, খনিজ ০.৫ মিলিগ্রাম এবং ফ্যাট মাত্র ০.১ গ্রাম। এই উপাদানগুলো শুধু শরীরের চাহিদাই মেটায় না, রোগ প্রতিরোধেও অংশ নেয়।

জেনে খুশি হবেন শুধু পাকা পেঁপে শরীরের জন্য উপকারী না পেঁপের ভিতরে দানাও বহু গুণের অধিকারী। লিভার, কিডনি থেকে গর্ভনিরোধক– কী নয়! জাস্ট এক চামচ পেঁপে দানার গুঁড়োই রোজ যথেষ্ট।

হজমশক্তি বাড়াতে সাহায্য করে: হজমশক্তি বাড়াতে পেঁপের তুলনা নেই। পরিপাক নালিকে চনমনে রাখে। যার ফলে দ্রুত হজম হয়। পাকস্থলির উপর কম চাপ পড়ে।ক্যানসার প্রতিরোধ করতে পারে: পেঁপের মধ্যে ক্যানসার বিরোধী ধর্ম রয়েছে। ফলে ক্যানসারকে দূরে রাখতে নিয়মিত পেঁপে খেতে হবে। গবেষণায় দেখা গিয়েছে, পেঁপেতে রয়েছে ফাইটোনিউট্রিয়েন্ট আইসোথিয়োসায়ানেট, যা স্তন, প্রস্টেট, ফুসফুস ও কোলনকে ক্যানসারে আক্রান্ত হওয়ার হাত থেকে বাঁচায়।

লিভার পরিষ্কার করে: পেঁপের মধ্যে যে ডিটক্সের গুণ রয়েছে, তা কমবেশি সবারই জানা। লিভারের সমস্যায় যাঁরা ভুগছেন, বা না-ভুগলেও যাঁরা চান লিভার ভালো থাকুক, পাকা পেঁপে খেয়ে যান।

 

ফ্যাটি লিভারে পাকা পেঁপের দানা খেতে হবে: বহু গবেষণায় দেখা গিয়েছে, ফ্যাটি লিভার বা লিভার সিরোসিসে যাঁরা ভুগছেন, তাঁদের জন্য পাকা পেঁপের দানা খুব ভালো ওষুধ। রোজ এক চামচ করে পেঁপে দানার গুঁড়ো খান। লিভারকে ডিটক্সিফাই করবে। এর পাশাপাশি খাওয়াদাওয়ায় ও লাইফস্টাইলে কিছু পরিবর্তন আনতে হবে। ভালো ফল পেতে আগে ড্রিংক করা বন্ধ করতে হবে।

 

কিডনি ফিট রাখে: লিভারের মতো কিডনি থেকেও ক্ষতিকারক জিনিস বের করে দেয় পাকা পেঁপের দানা।

রক্তের চাপ কমায়: বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, পাকা পেঁপের পাশাপাশি পেঁপের দানাও হৃদযন্ত্রের স্বাস্থ্য ভালো রাখে। পেঁপেতে থাকা কারপেইন নামে বিশেষ এক যৌগ উচ্চ রক্তচাপও কমায়। ফলে যাঁরা হাইপ্রেসারে ভুগছেন, বেশি করে পেঁপে খান।

 

গাঁটের যন্ত্রণা, হাঁপানি, আর্থরাইটিস: এসব অসুখেও পেঁপে খুব উপকারী। বিশেষত, পেঁপে গাছের ডাল। এর মধ্যে থাকা বিশেষ উত্‍‌সেচকের উপস্থিতি আর্থরাইটিস, গাঁটের যন্ত্রণার পাশাপাশি হাঁপানিতে ভালো কাজ দেয়।

 

প্রাকৃতিক গর্ভনিরোধকও: প্রাকৃতিক গর্ভনিরোধক হিসেবে ভারতীয় সংস্কৃতিতে পাকা পেঁপের দানার ব্যবহার বহুল প্রচলিত। গর্ভবতী হতে চাইলে, সে সেময় পেঁপের দানা খাওয়া যাবে না। আবার পুরুষদেরও স্পার্ম কাউন্ট কমিয়ে দিতে পারে। ফলে, কোনও পুরুষেরই যৌবনকালে একটানা পেঁপে দানা খাওয়া অনুচিত।

ad

পাঠকের মতামত