172937

হজযাত্রীদের ভিসা আবেদনে ৩ দিন সময় বৃদ্ধি

ই-ভিসা ইস্যুর জন্য হজযাত্রীদের পাসপোর্টসহ প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করতে তিনদিন সময়সীমা বৃদ্ধি করেছে বাংলাদেশের সৌদি দূতাবাস। ঢাকা হজ অফিসের অনুরোধে সাড়া দিয়ে আগামী সোমবার পর্যন্ত দাখিলকৃত পাসপোর্টে ই-ভিসা দেবে সৌদি দূতাবাস।

ঢাকা হজ অফিসের পরিচালক মো. সাইফুল ইসলাম শুক্রবার দুপুর ১টায় জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, বন্যা ও বিভিন্ন সমস্যার কারণে যেসব এজেন্সি হজযাত্রীদের পাসপোর্ট জমা দিতে পারেনি তারা আবেদন জমা দিচ্ছে। এছাড়া রিপ্লেসমেন্টের ক্ষেত্রে আগের ১০ শতাংশের সঙ্গে আরও ৫ শতাংশ অর্থাৎ মোট ১৫ শতাংশ রিপ্লেসমেন্টের সুযোগ পাচ্ছেন।

তবে এজেন্সিগুলো ধর্ম মন্ত্রণালয়ের সমালোচনা করে বলছে, শুরুতে মাত্র ৪ শতাংশ রিপ্লেসমেন্টের কথা বললেও শেষ দিকে এসে পর্যায়ক্রমে ৪ শতাংশ থেকে ৭ শতাংশ, এরপর ১০ শতাংশ এবং সর্বশেষ ১৫ শতাংশ করা হলো। আগেই ১৫ শতাংশের কথা বলা হলে রিপ্লেসমেন্টের যাত্রীরা অনেক আগেই হজে যেতে পারতেন।

ভিসাপাপ্ত হজযাত্রীদের সৌদি আরব পৌঁছাতে বিমানজনিত কোনো সমস্যা হবে কিনা, এ বিষয়ে সাইফুল ইসলাম জানান, সব হজযাত্রী সময়মতো পৌঁছাতে পারবেন বলে আশা করছেন তারা।

এদিকে, ১৭ আগস্ট পর্যন্ত হজ পালনের উদ্দেশ্যে বাংলাদেশ থেকে ৭৪ হাজার ১৫৩ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। এদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৩৩৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৭০ হাজার ৮১৫ জন হজযাত্রী রয়েছেন।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *