172912

প্রেমের টানে দুই বোন ভারত থেকে পাকিস্তানে

প্রেম কোন বাধা মানেনা। মানে না কোনো সীমানা, বর্ণ বা ধর্ম। ভারতের দুই বোন সেটা আবার নতুন করে দেখিয়ে দিল। জিনাত ও জারিনা নামে মুম্বাইয়ের দুই বোন পাকিস্তানের দুই পুরুষের প্রেমে পড়ে পাকিস্তানে পাড়ি জমালো।

বর্তমানে ৪০ বছর বয়সী জিনাত প্রেমে পড়ে বিয়ে করেছেন পাকিস্তানের লাহোরের বাসিন্দা তানভীর হোসাইনের (৪২)। এদিকে তানভীরের বেস্ট ফ্রেন্ড পেশওয়ারের মোস্তফা ইকবালের প্রেমে পড়েন ছোটবোন জারিনা (বর্তমান বয়স ৩৭)।
দুই জুটির একসাথে বিয়ে হয়েছিল ১৯৯৮ সালের ১৫ অক্টোবর। সংযুক্ত আরব আমিরাতের শারজাহতে তাদের বিয়ে হয়েছিল। জিনাত ও তানভীরের বর্তমানে তিনটি সন্তান রয়েছে আর জারিনা মোস্তফা দম্পতির পাঁচ সন্তান।
নিজেদের এই ক্রস বর্ডার বিয়ে নিয়ে জিনাত তানভীর খালিজ টাইমসকে বলেন, ‘মানুষ কৌতুক করে বলাবলি করে ভারতে কি কোনো বর ছিলনা, একেবারে পাকিস্তানে যেতে হলো বর খুঁজতে!’
তবে মানুষের এই বলাবলিকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে বেশ কেটে যাচ্ছে তাদের সংসার জীবন এবং তাদের প্রেমে কোনো সমস্যা দেখা দেয়নি।
তবে মেয়েদের পরিবার এই ক্রস বর্ডার প্রেমকাহিনীতে সন্তুষ্ট নয়।
এ নিয়ে জিনাত বলেন, ‘স্বাভাবিকভাবেই আমাদের মা-বাবা চিন্তিত। বন্ধু-বান্ধব ও স্বজনদের পক্ষ থেকে চাপ রয়েছে। যেখানে এক প্রদেশে থেকে অন্য প্রদেশে বিয়েতে অনেক জটিলতার মুখোমুখি হতে হয়, সেখানে ভিন্ন দেশে দুই বোনের বিয়ে পরিবারের পক্ষে মেনে নেওয়া কঠিন।’
পরিবার, রাজনৈতিক বাধাসহ বিভিন্ন প্রতিবন্ধকতা ঠেকিয়ে তাদের প্রেম-বিয়ে-সংসার একটি অনন্য উদাহরণ!
পাকিস্তানের মানুষ তাদেরকে বেশ সমীহ করে বলে জানান দুই বোন। এয়ারপোর্ট থেকে শুরু করে সব জায়গাতেই বেশ আন্তরিক আচরণ পেয়ে থাকে দুই বোন। আর সন্তানদের জন্মের পর তাদের মধ্যকার সম্পর্ক আরও দৃঢ় হয়েছে।
তবে এক জায়গাতে দুই বোন ও দুই জামাই প্রতিপক্ষ হয়ে যান। সেটা হচ্ছে ভারত-পাকিস্তান ক্রিকেট ম্যাচে। দুই বোন হচ্ছে ভারতের কড়া সমর্থক আর দুই জামাই হচ্ছে পাকিস্তানের। আর সন্তানেরাও দুই দলে বিভক্ত হয়ে যান। তবে এই মধুর খুনসুটিও তাদের সম্পর্ককে মজবুতই করছে!

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *