172640

আব্দুল জব্বারকে জাতীয় ভিক্ষুক বানাচ্ছে একটি মহল, দাবি স্ত্রীর

বরেণ্য সংগীত শিল্পী আব্দুল জব্বারের চিকিৎসার জন্য সাহায্য চেয়ে যে খবর প্রকাশিত হচ্ছে তা ভিত্তিহীন বলে প্রতিবাদ করেছেন তার স্ত্রী শাহিনা জব্বার। তিনি বলেন, ৭১ মুক্তিযুদ্ধের সময় সরকারের ত্রাণ তহবিলে দেয়া ১২ লাখ রুপি ফেরত চাননি আব্দুল জব্বার। একটি মহল তাকে হেয় করতে এ ধরণের প্রচারণা চালাচ্ছে। তিনি শুধু দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন, যাতে সুস্থ হয়ে তিনি গানের ভূবনে আবার আসতে পারেন। সাক্ষাতকারে এসব কথা বলেন আব্দুল জব্বারের স্ত্রী শাহিনা জব্বার।

তিনি বলেন, আব্দুল জব্বার বাংলার মানুষের কাছে একজন কিংবদন্তী শিল্পী। তিনি জাতীয় শিল্পী। তবে তাকে নিয়ে বিভিন্ন গণমাধ্যমে বিভিন্নভাবে খবর প্রকাশ করা হচ্ছে। কেউ কেউ বলছেন, তিনি জনগণের কাছে এক টাকা করে চাচ্ছেন। এটা সত্য নয়। আবার কেউ বলছেন মুক্তিযুদ্ধের সময় ক্যাম্পে ক্যাম্পে হারমোনিয়াম নিয়ে গণসংগীত গেয়ে যে ১২ লাখ রুপি তৎকালীণ সরকারের ত্রাণ তহবিলে দিয়ে ছিলেন এখন তিনি সে টাকা ফেরত চান। আসলে এটা জব্বার সাহেবের কথা নয়। এটি একটি চক্রান্ত। আব্দুল জব্বার মুক্তিযুুদ্ধের সময় দেশের জন্য কাজ করার কারণেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে তাকে বিপ্লবী কণ্ঠশিল্পী হিসেবে পদক দিয়েছেব। এই পদক এখন পর্যন্ত কোনো শিল্পীই পাননি।

আব্দুল জব্বারকে প্রধানন্ত্রীর দেয়া সহায়তার কথা তুলে ধরে সঙ্গীত শিল্পী শাহিনা বলেন, আব্দুল জব্বারের জন্য প্রধানমন্ত্রী অনেক কিছু করেছেন। তিনি তার কাছে কৃতজ্ঞ। এ ছাড়া স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম হাসপাতালের এসে চার লাখ টাকার বিল মওকুফ করে দিয়েছেন। তার চিকিৎসা ভালভাবেই হচ্ছে।

তিনি আরো বলেন, আমি জানি সরকার আব্দুল জব্বারকে মূল্যায়ন করেছেন এবং করবেন। তাই এটিকে নিয়ে কোনো হৈ চৈ করার দরকার নেই। আমরা মানুষের কাছে দোয়া চাই। কারণ বাঁচা-মরা একমাত্র আল্লাহর হাতে। তাই তাকে ছোট করার কোনো মানেই হয় না। কারণ তিনি একজন জাতীয় শিল্পী।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *