172513

হজ ও ওমরা পালনকারীদের তালিকায় মিশর শীর্ষে

বিশ্বের বিভিন্ন দেশ থেকে হজ ও ওমরা পালনকারীদের তালিকায় মিশর শীর্ষে রয়েছে। গত ১০ বছরে মিশর থেকে সবচেয়ে বেশি লোক হজ ও ওমরা পালন করতে সৌদি আরব পৌঁছেছেন। জনসংখ্যার হিসাবে দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তান। তৃতীয় ইন্দোনেশিয়া, চতুর্থ তুরস্ক, পঞ্চম ইরান, ষষ্ঠ ভারত, সপ্তম জর্দান, অষ্টম আলজেরিয়া এবং নবম স্থানে রয়েছে মালয়েশিয়া। সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক পরিসংখ্যানে এমন তথ্য দেয়া হয়। খবর এক্সপ্রেস নিউজ উর্দূর।
সৌদি আরবের পরিসংখ্যান অধিদপ্তর থেকে প্রাপ্ত তথ্য মতে, ২০১৬ ইং সালে (১৪৩৭ হিজরি) সনে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত হাজির সংখ্যা ১৩,২৫,৩৭২ (তের লক্ষ পঁচিশ হাজার তিনশত বাহাত্তর) জন এবং সৌদি আরবের অভ্যন্তরীণ হাজি ৫,৩৭,৫৩৭ (পাঁচ লক্ষ সাইত্রিশ হাজার পাঁচশত সাইত্রিশ) জন। ২০১৬ সালে (১৪৩৭ হিজরি) সর্বমোট হাজির সংখ্যা ১৮,৬২,৯০৯ (আঠার লক্ষ বাষট্টি হাজার নয়শত নয়) জন।
আন্তর্জাতিক নিউজ এজেন্সি সূত্র মতে, গত ১৫ বছরে বিশ্বের ৫ কোটি ৫৯ লাখ মুসলিম হজ ও ওমরা পালন করতে সৌদি আরব গিয়েছেন। প্রতি বছর এর সংখ্যা বাড়ছে। গত বছর সফর মাস থেকে রমজান পর্যন্ত সময়ে ১০ লাখ বিদেশি মুসলমান ওমরা পালন করেছেন।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *