172462

হিমু মেলা উদযাপন

বাংলা সাহিত্যের কিংবদন্তি কথাসাহিত্যিক ও বাংলা চলচ্চিত্র, টেলিভিশন নাটকের নন্দিত নির্মাতা হুমায়ূন আহমেদের ৬৮তম জন্মদিন উপলক্ষে চ্যানেল আই চেতনা চত্বরে অনুষ্ঠিত হলো ‘হিমু মেলা’। এবার ছিলো মেলার পঞ্চম আসর। নামকরণ করা হয়েছে ‘ডিউ-চ্যানেল আই হিমু মেলা-১৬’।

 

 

এদিন বেলা ২টা ৩০ মিনিটে হিমুপ্রেমীরা হলুদ পাঞ্জাবি পরে চ্যানেল আই প্রাঙ্গণে উপস্থিত থেকে হলুদ বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন, মেলার প্রধান পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ডায়নামিক কনজুমার অ্যান্ড কেমিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. নাজমুল হাসান, নাট্যব্যক্তিত্ব কেরামত মাওলা, শিল্পী মো. খুরশীদ আলম, ফকির আলমগীর, সেলিম চৌধুরী, আনন্দ আলোর সম্পাদক রেজানুর রহমান, অন্যপ্রকাশের স্বত্বধিকারী মাজহারুল ইসলাম, প্রকাশক ফরিদ আহমেদ, মনিরুল হক, হিমু পরিবারের সদস্যসহ বিভিন্ন অঙ্গনের হুমায়ূন ভক্ত বিশিষ্টজনরা।

 

 

 

এ সময় উন্মুক্ত মঞ্চে পরিবেশিত হয় হুমায়ূন আহমেদ নির্মিত চলচ্চিত্রের গান ও নাটকের গান। গান গেয়েছেন মো. খুরশীদ আলম, সেলিম চৌধুরী, শাহনাজ বেলী, এস আই টুটুল, সেরকণ্ঠ ও ক্ষুদে গানরাজের শিল্পীরা। হুমায়ূন আহমেদ স্মরণে স্মৃতিকথা বলেছেন ইমপ্রেস গ্রুপের পরিচালক জহির উদ্দিন মাহমুদ মামুনসহ মেলায় আগত বিশিষ্টজনরা।

 

 

নৃত্য পরিবেশন করেছেন ক্যামব্রিয়ান স্কুলের শিক্ষার্থীরা। মেলায় ছিল হুমায়ুন আহমেদের বই, চলচ্চিত্র ও নাটকের ভিডিও সিডির স্টলসহ নানান পণ্য সামগ্রীর স্টল। হুমায়ূন আহমেদ স্মরণে চিত্রাংকন করেছে বিভিন্ন বয়সী শিশুশিল্পীরা। মেলাটি সরাসরি সম্প্রচার করেছে চ্যানেল আই ও রেডিও ভুমি।

 

 

এর আগে ১২ নভেম্বর রাত ১২টা ১ মিনিটে হুমায়ূন আহমেদের বাসায় কেক কেটে জন্মদিন উদযাপন করেন তার পরিবারের সদস্যরা। ১৩ নভেম্বর সকালে নূহাশ পল্ল­ীতে ছিল বিশেষ অনুষ্ঠান এবং টরেন্টোতে চলছে হুমায়ূন আহমেদের একক বই মেলা। জন্মস্থান নেত্রকোনার কেন্দুয়াসহ দেশের বিভিন্ন স্থানে পালিত হচ্ছে হুমায়ূন আহমেদের জন্মদিন অনুষ্ঠান।

ad

পাঠকের মতামত