172421

শততম জয়ের সামনে টাইগাররা

স্পাের্টস ডেস্ক: ১৯৯৮ সালের ১৭ মে হায়দরাবাদে কেনিয়ার বিপক্ষে ছয় উইকেটের জয় দিয়ে শুরু। ওডিআইতে একেক করে এখন ৯৯তে এসে ঠেকেছে বাংলাদেশের জয়। জয়ের শুরুটা আকরাম খানের হাত ধরে। প্রথম জয়ের পর ১৮ বছরের মাথায় শততম জয়ের সুবাস পাচ্ছে টাইগাররা। মাশরাফি মুর্তজার হাত ধরে নতুন মাইলফলকের সামনে বড় দল হয়ে ওঠা এক বাংলাদেশ। আজ আফগানিস্তানের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে জিতলেই ওয়ানডে ক্রিকেটে নিজেদের ১০০তম জয় পাবে বাংলাদেশ। নতুন এ মাইলফলকের দোরগোড়ায় পৌঁছে উচ্ছ্বসিত মাশরাফি। তিনি বলেন, ‘খেলোয়াড় হিসেবে এমন একটি মাইলফলকের সামনে থাকা দারুণ এক ব্যাপার। ১০০তম জয় দলের জন্য বড় অর্জন।’

আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে কঠিন পরীক্ষার পর নিজেদের গুছিয়ে নিয়েছে স্বাগতিকরা। আক্রমণাত্মক খেলে দাপুটে জয় তুলে নিয়ে সিরিজ জিততে চায় বাংলাদেশ। সেই সঙ্গে দলের গতিও ফিরে পেতে মরিয়া টাইগাররা। মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দিবারাত্রির ম্যাচ শুরু হবে দুপুর ২টা ৩০ মিনিটে। সরাসরি দেখা যাবে গাজী টেলিভিশনে।

মাশরাফি কাল জানালেন, রোববার প্রথম ওডিআইতে একসময় আফগানিস্তানের জয়ের সম্ভাবনা ছিল ৯০ ভাগ। সেখান থেকে বাংলাদেশের জয় পাওয়া পরীক্ষায় পাসের মতোই আনন্দের। আফগানিস্তানের শেষ ১০ ওভারে দরকার ছিল ৭৭ রান, হাতে আট উইকেট। ওই ম্যাচে ঘুরে দাঁড়িয়ে সাত রানের জয় পেয়েছে স্বাগতিকরা। বাংলাদেশ দলের সঙ্গে জড়িত সবারই ধারণা, দীর্ঘদিন আন্তর্জাতিক ম্যাচ না খেলার কারণে এমন কঠিন পরীক্ষা দিতে হয়েছে। তবে জড়তা কেটে গেছে।

প্রথম ম্যাচে বাংলাদেশ দ্রুত সৌম্য সরকারকে হারালেও দ্বিতীয় উইকেটে ভালো জুটি গড়েন তামিম ইকবাল ও ইমরুল কায়েস। একটা সময় বাংলাদেশের রান তিনশ’ হবে- এমনটাই ধারণা করা হচ্ছিল। কিন্তু শেষ পর্যন্ত ২৬৫ রানে থেমে যায়। শেষদিকের ব্যাটসম্যানরা দ্রুত উইকেট দিয়ে আসায় এমনটা হয়েছে। এছাড়া তামিম, ইমরুল, মাহমুদউল্লাহ ও সাকিব উইকেটে সেট হওয়ার পরও প্রত্যাশা অনুযায়ী শেষ করতে পারেননি। টিম ম্যানেজমেন্টের ধারণা, ব্যাটসম্যানদের এ পরিস্থিতে আরও একটু দায়িত্ব নিয়ে খেলতে হবে। তাহলেই স্কোর আরও বড় হবে। প্রথম ম্যাচে খেলোয়াড়দের শারীরিক ভাষা ছিল দুর্বল। মাহমুদউল্লাহ, সাব্বির, তাসকিনরা কেউ ক্যাচ মিস করেছেন, কেউবা চার ছেড়েছেন। বাজে ফিল্ডিংয়ের জন্যও বাংলাদেশের কাজটা কঠিন হয়ে যায়। অধিনায়ক মনে করছেন, ফিল্ডিং মিস অনেকদিন না খেলার কারণে হতে পারে। আরও মনোযোগ আশা করছেন তিনি। আগেরদিন অনুশীলনের সময় মাহমুদউল্লাহ রিয়াদকে দেখা গেল বৃষ্টির মধ্যেই ক্যাচ অনুশীলন করছেন। আগের ম্যাচে যে দুটি ক্যাচ তালুবন্দি করতে পারেননি তিনি কাল অনুশীলনেও মাহমুদউল্লাহ, তাসকিন-সাব্বিররা ফিল্ডিংয়ে বেশি জোর দিয়েছেন। সবচেয়ে তাসকিনই ফিল্ডিংয়ে বেশি কাঁচা। কালও তাই তাকে বেশি করে অনুশীলন করালেন ফিল্ডিং কোচ।

তবে সিনিয়র ক্রিকেটাররা ফর্মে থাকায় স্বস্তি পাচ্ছেন মাশরাফি। প্রথম ম্যাচে মুস্তাফিজুর রহমানের অভাব টের পেয়েছে বাংলাদেশ। কিন্তু সাকিব আল হাসান দারুণ অলরাউন্ড পারফরম্যান্সে ম্যাচসেরা হয়েছেন। আগের ম্যাচে ব্যর্থ হওয়া সাব্বির, সৌম্য, মুশফিকুর রহিমরা আজ ফর্মে ফিরলে কাজটা আরও সহজ হয়ে যাবে।

এদিকে আজও বাংলাদেশ একই কম্বিনেশন নিয়ে মাঠে নামতে পারে। ফলে মোসাদ্দেক হোসেনের অভিষেক আরও পিছিয়ে যেতে পারে। নাসির হোসেন ও শফিউল ইসলামকেও একাদশের বাইরে থাকতে হবে। প্রথম ম্যাচে কয়েকবার বৃষ্টির সম্ভাবনা দেখা দিলেও তাতে কোনো সমস্যা হয়নি। আজও বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

আফগানিস্তান অবশ্য দ্বিতীয় ম্যাচে জয়ের আশা করছে। এমনকি তারা সিরিজ জয়েরও আশা ছাড়ছে না। প্রথম ম্যাচে গোছানো পারফরম্যান্স ছিল তাদের। শেষদিকে ব্যাটিংয়ে ওলটপালট না হলে তাদেরই জয়ের সম্ভাবনা ছিল। বোলিংটা বেশ ধারাল আফগানদের। পেস বোলিংয়ের সঙ্গে মোহাম্মদ নবী ও রাশিদ খানের স্পিন খেলতে বেগ পেতে হয়েছে টাইগারদের। ১৮ বছর বয়সী রাশিদ খান বলেন, ‘আমরা প্রথম ওয়ানডেতে বিশেষ করে শেষ ১০ ওভার যে ভুল করেছি সেখান থেকে ঘুরে দাঁড়াতে চাই। কিছু বাজে শট খেলেছি, আগামীকাল (আজ) সর্বোচ্চ চেষ্টা করব ভালোভাবে ঘুরে দাঁড়ানোর। ভালো ক্রিকেট খেলতে চাইব।’

সম্ভাব্য বাংলাদেশ একাদশ : মাশরাফি মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, সাব্বির রহমান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, তাসকিন আহমেদ, তাইজুল ইসলাম ও রুবেল হোসেন।

ad

পাঠকের মতামত