মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন : আরেকটি বিপর্যয় ট্রাম্পের

146430_138মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প আরেকটি বিপর্যয়ের মুখে পড়েছেন। তার নির্বাচনী প্রচারণা দলের চেয়ারম্যান পল ম্যানাফোর্ট পদত্যাগ করেছেন। মাত্র দু’মাস আগেই তিনি এই দায়িত্ব গ্রহণ করেছিলেন। ট্রাম্প নিজেই এক বিবৃতিতে ম্যানাফোর্টের পদত্যাগের খবর নিশ্চিত করেছেন।

তার পদত্যাগের কারণ জানা যায়নি। আগামী নভেম্বরে নির্বাচন হবে। ট্রাম্পের লড়াই হবে ডেমোক্র্যাট দলের হিলারি ক্লিনটনের সাথে।

গত জুন মাসে ট্রাম্পের ক্যাম্পেইন দলের প্রধান কোরি লেভানডস্কিকে বরখাস্ত করা হয়। তখন থেকেই এই দায়িত্ব পালন করে আসছিলেন পল ম্যানাফোর্ট।

রাজনৈতিক কৌশলে সিদ্ধহস্ত ৬৭ বছর বয়সী ম্যানাফোর্ট ইউক্রেনের সাবেক প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচ ও রাশিয়ার সঙ্গে সংশ্লিষ্টতার জন্য তোপের মুখে পড়েন। কিন্তু ঠিক কী কারণে তিনি পদত্যাগ করেছেন তা এখনও জানা যায়নি।

এই সপ্তাহেই ট্রাম্পের নির্বাচনী প্রচারণা দলকে ঢেলে সাজানো হয়েছিল। প্রচারণা দলে নতুন একজন প্রধান নির্বাহী ও একজন ম্যানেজারও নিয়োগ দেয়া হয়েছিল। এর কয়েকদিনের মাথায় পদত্যাগ করলেন ম্যানাফোর্ট।

পদত্যাগের বিষয়ে ট্রাম্প এক বিবৃতিতে বলেন, ‘আজ (শুক্রবার) সকালে পল ম্যানাফোর্ট নির্বাচনী প্রচারণা থেকে পদত্যাগের কথা জানান এবং সেটা আমি গ্রহণ করেছি। আমরা আজ যেখানে রয়েছি সেখানে আসার জন্য তার গুরুত্বপূর্ণ ভূমিকার প্রশংসা করছি আমি। বিশেষ করে ডেলিগেট ও কনভেনশনের প্রক্রিয়ায় তার কাজ আমাদের সঠিক পথ নির্দেশ করেছে।’

কয়েকদিন আগেই নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, ম্যানাফোর্টের কাজের জন্য ইউক্রেনের সাবেক প্রেসিডেন্ট ইয়ানুকোভিচ ১ কোটি ২০ লাখ ডলারের বেশি নগদ অর্থ প্রদান করেছিল যা অপ্রকাশিত রাখা হয়েছিল। ইউক্রেন সরকার সম্প্রতি এই লেনদের তথ্য খতিয়ান থেকে উদ্ধার করেছে। ইউক্রেনের দুর্নীতিবিরোধী ব্যুরো ম্যানাফোর্টের সঙ্গে সংশ্লিষ্ট কোটি টাকার ব্যবসায়িক চুক্তির তদন্তও করছে। ম্যানাফোর্ট এসব দাবি তীব্রভাবে অস্বীকার করেছিলেন এবং কোনো ধরনের অন্যায় করেননি বলে জানিয়েছিলেন। পরে ট্রাম্পের প্রচারণায় নতুন একজন প্রধান নির্বাহী ও ম্যানেজারের নিয়োগ ম্যানাফোর্টের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন তুলেছিল। শেষ পর্যন্ত পদত্যাগই করলেন তিনি।

ad

পাঠকের মতামত