সৌদি বাদশাহকে উৎখাতের আহ্বান লাদেনপুত্রের

Hamza-bin-Laden20160818132251যুক্তরাষ্ট্রের প্রভাব থেকে নিজেদেরকে রক্ষার জন্য সৌদি বাদশাহকে ক্ষমতা থেকে উৎখাত করতে দেশটির নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছে জঙ্গি সংগঠন আল কায়েদার প্রতিষ্ঠাতা নিহত ওসামা বিন লাদেনের ছেলে। জঙ্গি কার্যক্রম পর্যবেক্ষণকারী যুক্তরাষ্ট্রভিত্তিক গ্রুপ সাইট ইনটেলিজেন্সের বরাত দিয়ে বৃহস্পতিবার ভারতের সরকারি সংবাদমাধ্যম পিটিআই এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সাইট বলছে, ইয়েমেনভিত্তিকি জঙ্গিগোষ্ঠী আল-কায়েদা ইন দ্য অ্যারাবিয়ান পেনিনসুলাতে (একিউএপি) সৌদি তরুণদেরকে যোগ দেয়ার আহ্বান জানিয়েছে লাদেনের ছেলে হামজা বিন লাদেন। তারিখবিহীন এক অডিওবার্তায় যুদ্ধের প্রযোজনীয় অভিজ্ঞতা লাভের জন্য একিউএপিতে অংশ নেয়ার আহ্বান জানায় হামজা।

যুক্তরাষ্ট্রের এক তথ্য বলছে, আল-কায়েদার ইয়েমেন ও সৌদি শাখা হিসেবে প্রাণঘাতী এ জঙ্গি শাখা ২০০৯ সালের জানুয়ারিতে গঠন করা হয়। সৌদি বংশোদ্ভূত ওসামা বিন লাদেনের পৈতৃক বাড়ি ইয়েমেনে। এক দশক ধরে পলাতক থাকার পর ২০১১ সালে যুক্তরাষ্ট্র নৌ-বাহিনীর এলিট টিমের বিশেষ অভিযানে পাকিস্তানে নিহত হয় ওসামা বিন লাদেন।

মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা বলেছেন, ৯/১১’ টুইন টাওয়ারে হামলার মূল হোতা ওসামা বিন লাদেনের অত্যন্ত প্রিয় ছিল ২৩ বছর বয়সী হামজা; যিনি লাদেনের মৃত্যুর পর আল কায়েদার নেতৃত্ব নিতে সংগঠন থেকে উৎসাহ পেয়েছেন।

ওসামা বিন লাদেনের মৃত্যুর পঞ্চম বার্ষিকী উপলক্ষে মিসরের আল কায়েদা নেতা আইমান আল জাওয়াহিরির তুলনায় জঙ্গিদের মধ্যে ক্রমবর্ধমান প্রাধান্য বিস্তার করেছে হামজা।

সৌদি নেতৃত্বাধীন আরব জোট ইরান সমর্থিত ইয়েমেনের সুন্নিপন্থী বিদ্রোহী ও জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে হামলা চালিয়ে আসছে। যুক্তরাষ্ট্র এবং সৌদি রাজ পরিবারের নিন্দা জানিয়ে ফতোয়া দেয়ায় ১৯৯৪ সালে সৌদি কর্তৃপক্ষ ওসামা বিন লাদেনের নাগরিকত্ব বাতিল করে।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *