ফিলিপাইনের মায়া দেগুইতো জামিনে মুক্ত

capture1বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় গ্রেপ্তার ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের (আরসিবিসি) সাবেক ব্যবস্থাপক মায়া দেগুইতো জামিন পেয়েছেন।

স্থানীয় সময় বুধবার দিবাগত রাতে দেগুইতোকে জামিন দেওয়া হয়।

এর আগে বুধবার মায়া দেগুইতোকে গ্রেপ্তার করে দেশটির পুলিশ। রাজধানীর ম্যানিলার একটি সুপারমার্কেট থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়।

ফিলিপাইনের গণমাধ্যম ইনকোয়ারার ডট নেট জানিয়েছে, বুধবার দিবাগত রাত সোয়া ১টার দিকে জামিনে মুক্ত হন মায়া দেগুইতো। তবে অনেক রাত হয়ে যাওয়ায় মাকাতি পুলিশ সদর দপ্তরে বন্দিদের জন্য নির্ধারিত সেলেই ছিলেন তিনি।

ফিলিপাইনের টেলিভিশন চ্যানেল এবিএস-সিবিএনের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আরসিবিসির সাবেক প্রেসিডেন্ট লরেনজো ট্যানের মামলায় মায়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি ছিল। তিনি আরসিবিসির জুপিটার স্ট্রিট শাখার ব্যবস্থাপক ছিলেন, সেই শাখা থেকে রিজার্ভ চুরির অর্থ লেনদেন হয়।

গত ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে জালিয়াতি করে বাংলাদেশ ব্যাংকের ১০ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরি করে দুর্বৃত্তরা। এর মধ্যে আট কোটি ১০ লাখ ডলার যায় ফিলিপাইনে ও দুই কোটি যায় শ্রীলঙ্কায়। শ্রীলঙ্কা থেকে অর্থ উদ্ধার করা হয়েছে বলে জানায় বাংলাদেশ ব্যাংক। রিজার্ভ চুরির ঘটনার জের ধরে বাংলাদেশ ব্যাংকের গভর্নর পদ থেকে সরে দাঁড়ান ড. আতিউর রহমান।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *