জরিপে ট্রাম্পের চেয়ে এগিয়ে হিলারি

base_1470826520-trump-v-hillসাম্প্রতিক সময়ে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে জনপ্রিয়তা বেড়েছে ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটনের। প্রতিদ্বন্দ্বী রিপাবলিক প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের তুলনায় ৭ শতাংশীয় পয়েন্টে এগিয়ে আছেন। রয়টার্সের সাম্প্রতিক জরিপে এ তথ্য উঠে এসেছে। এর আগের জরিপে ট্রাম্পের চেয়ে মাত্র ৩ শতাংশীয় পয়েন্টে এগিয়ে ছিলেন তিনি।

হিলারির অনুকূলে এ পরিবর্তন এমন সময় আসলো যখন ট্রাম্প বেশ কিছু বিতর্ক সামলাতে হিমশিম খাচ্ছেন। গত ৪ আগস্ট থেকে ৮ আগস্ট পর্যন্ত এ অনলাইন জরিপ চালায় রয়টার্স। তাতে দেখা যায়, জরিপে অংশগ্রহণকারী ১১৫২ জনের মধ্যে ৪২ শতাংশের পছন্দের প্রার্থী হিলারি। ট্রাম্পকে পছন্দ করেন এমন মানুষের সংখ্যা ৩৫ শতাংশ। বাকীদের মধ্যে ১০ শতাংশ অন্য প্রার্থী বাছাই করবেন, ৮ শতাংশ বিষয়টি প্রত্যাখ্যান করবেন ও ভোট দেবেন না ২ শতাংশ।

এই ফলাফলে ট্রাম্পের প্রতি প্রত্যাখ্যানের বিপরীতে হিলারির প্রতি সমর্থনের প্রতিফলন ঘটেছে। গত বৃহস্পতিবারের জরিপে হিলারির প্রতি ৪২ শতাংশ এবং ট্রাম্পের প্রতি ৩৯ শতাংশ মানুষ সমর্থন জানান। একই সময়ে জরিপে নিবন্ধিত ভোটারদের মধ্যে হিলারির জনপ্রিয়তা ৫ শতাংশীয় পয়েন্ট থেকে বেড়ে ১৩ শতাংশীয় পয়েন্টে উন্নিত হয়েছে।

ট্রাম্পের প্রচার কাজের ক্ষেত্রে দুঃসংবাদ হলো সোমবার প্রকাশিত ৫০ জন বিখ্যাত রিপাবলিকান জাতীয় নিরাপত্তা কর্মকর্তার চিঠি। যাতে লেখা ছিলো, ‘ট্রাম্প হবে আমেরিকার ইতিহাসে সবচেয়ে বেপরোয়া প্রেসিডেন্ট।’ এর প্রতিবাদে ট্রাম্প বলেন, ‘চিঠিতে স্বাক্ষরকারীরা বিশ্বকে বিপদজনক অবস্থানে নিয়ে আসার জন্য দায়ী।’

সোমবার ট্রাম্পকে তার দলীয় প্রার্থীদের বিরোধীতার মুখোমুখি হতে হয়েছে। সাবেক সিআইএ কর্মকর্তা ইভান ম্যাকমুলিন ঘোষণা দিয়েছেন, ট্রাম্পের বিকল্প হিসেবে স্বাধীনভাবে কনজারভেটিভ রিপাবলিকানদের জন্য কাজ করবেন। অপরদিকে রিপাবলিকান সিনেটর সুসান কলিংস জানিয়ে দিয়েছেন তিনি ট্রাম্পকে ভোট দেবেন না।
হিলারি, ট্রাম্প, স্বতন্ত্র প্রার্থী গ্যারি জনসন এবং গ্রিন পার্টির প্রার্থী জিল স্টেইন এর মধ্যে যে কাউকে বেছে নেয়ার সুযোগ দিয়ে প্রথক আরেকটি জরিপ পরিচালনা করে রয়টার্স। এ জরিপেও হিলারি ট্রাম্পের তুলনায় ৬ শতাংশীয় পয়েন্টে এগিয়ে ছিলেন।

ওই জরিপে স্বতন্ত্র প্রার্থী জনসন ৮ শতাংশীয় পয়েন্ট নিয়ে তৃতীয় অবস্থানে আছেন। স্টেইন এর সমর্থন রয়েছে ২ শতাংশ।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *