গুগল ম্যাপ থেকে ফিলিস্তিনের নাম বাদ

Google map no palestineগুগল মানচিত্র থেকে ফিলিস্তিনের নাম সরিয়ে ফেলা হয়েছে। মানচিত্রে দেশটিকে ইসরায়েলের সঙ্গে বিলীন করে দেওয়া হয়েছে।

প্যালেস্টাইন ক্রনিক্যালের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৫ জুলাই ফিলিস্তিনের নাম নিজেদের মানচিত্র থেকে সরিয়ে ফেলার সিদ্ধান্ত বাস্তবায়ন করে গুগল।

শুক্রবার দুপুরে গুগল ম্যাপ সার্ভিসে প্রবেশ করে দেখা যায়, সেখানে ফিলিস্তিনের বিভিন্ন শহরের নাম প্রদর্শন করা হলেও দেশ হিসেবে ফিলিস্তিনের নাম নেই; বরং ইসরায়েলের ভেতরেই এগুলোর অবস্থান চিহ্ণিত হচ্ছে। তবে প্যালেস্টাইন লিখে সার্চ দিলে গুগল স্ট্রিট ভিউতে সেখানকার বেশ কিছু গুরুত্বপূর্ণ স্থাপনার ছবি দেখা যায়। তবে মানচিত্রে দেখায় না ফিলিস্তিনের নাম।

গুগল ম্যাপ থেকে দেশের নাম সরিয়ে ফেলার সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছে প্যালেস্টাইন জার্নালিস্ট ফোরাম। বৃহস্পতিবার এক বিবৃতিতে সংগঠনটি জানায়, নিজেদের বৈধ রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা করতে ইসরায়েলের পরিকল্পনার অংশ হিসেবে এ ঘটনা ঘটানো হয়েছে। এ সিদ্ধান্তের মাধ্যমে ইতিহাস এবং ভূগোলকে যেমন অস্বীকার করা হয়েছে, তেমনি ফিলিস্তিনের মানুষের মাতৃভূমির প্রতি অধিকারকেও খর্ব করার চেষ্টা করা হচ্ছে।

বিবৃতিতে ফিলিস্তিনি সাংবাদিকরা আরো বলেন, এটি আসলে আরব এবং বিশ্বের সঙ্গে ফিলিস্তিনের স্মৃতি ধ্বংস করার একটি ব্যর্থ প্রক্রিয়া। গুগলের এ পদক্ষেপকে সব ধরনের আন্তর্জাতিক নিয়মনীতির বিরুদ্ধে করা কাজ বলেও মন্তব্য করেন তাঁরা। দ্রুত ফিলিস্তিনের নাম গুগল মানচিত্রে ফিরিয়ে আনার দাবিও জানিয়েছে সংগঠনটি।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *