কলকাতার গায়ক রুপমকে বাংলাদেশে বয়কটের আহ্বান

rupam20160804194028কলকাতার ফসিলস ব্যান্ডের অন্যতম সদস্য গায়ক রূপমকে বাংলাদেশে বয়কটের আহ্বান করা হয়েছে। এজন্য ফেসবুকে একটি ইভেন্ট খোলা হয়েছে। ইভেন্টটির নাম বর্ণবাদী রুপম ইসলাম ও ফসিলস ব্যান্ডকে বাংলাদেশে বয়কট করুন।

বাংলাদেশ বিরোধী মন্তব্যকারী রূপম ইসলাম ও তার ব্যান্ড ফসিলসকে বাংলাদেশে সবাই মিলে বর্জন করুন। আগামী ১৬ ডিসেম্বর দুপুর ১২-৩টা পর্যন্ত গুলশান-২ এর ফেলানী রোডে রূপমকে বর্জনের জন্য সমাবেত হবে ইভেন্টে অংশ গ্রহণকারীরা।

উল্লেখ্য, ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে আগামী ১৩ আগস্ট কলকাতায় নজরুল মঞ্চে আজাদী কনসার্টে সংগীত পরিবেশনের কথা ছিলো মাইলস, ফসিলস ও পাপনের। কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যমে ভারতবিদ্বেষী মন্তব্যের জেরে মাইলসকে বাদ দেওয়ার জোর দাবি তোলে ফসিলস। এ নিয়ে ফসিলস ব্যান্ডের রূপম মাইলসকে সেখানে বয়কটের দাবি জানায়। পরে মাইলস কনসার্টে পারফর্ম থেকে সরে আসে।

মাইলসে পক্ষে শাফিন আহমেদ একটি ভিডিও বার্তা পোস্ট করেন বুধবার (৩ আগস্ট) রাতে।

এর আগে গেল বছর বাংলাদেশ ভারতের মধ্যকার কোয়ার্টার ফাইনাল ম্যাচ পরবর্তী সময়ে বিতর্ক, আর বাংলাদেশিদের প্রতিক্রিয়াতে ক্ষুব্ধ হয়ে ‘নতুন পাকিস্তান’ এর অভ্যূদ্বয় ঘটেছে বলেও স্ট্যাটাসে দিয়েছিলেন এই শিল্পী। সেই স্ট্যাটাসে রূপম লিখেছিলেন, অনেক ম্যাচ জিতেছি, তার থেকে অনেক অনেক বেশি ম্যাচ হেরেছি। তথাকথিত ভারত-পাকিস্তান বিদ্বেষের গল্প শুনেছি, কিন্তু অত্যন্ত লজ্জার সঙ্গে গত কয়েক দিন ধরে এক নতুন পাকিস্তানের অভ্যুদ্বয় সহ্য করছি, আমার অভিজ্ঞতায় যা বিরলতম। বাংলাদেশিরা ছোটলোক, তারা মানুষ হয়ে উঠেনি বলেও মন্তব্য করেন ফসিলসের এই ভোকাল।

রূপম কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের একটি কবিতার চরণকে পরিবর্তন করে বলেছিলেন, ‘আর যায় করি এইসব ছোট লোকদের আর কখনোই আমি মানুষের মর্যাদা দিবো না। রেখেছো ‘ছোট লোক’ করে, মানুষ করোনি…।

পশ্চিম বঙ্গের এই শিল্পী বাংলাদেশেও মোটামুটি জনপ্রিয় ছিলো। বাংলাদেশিদের একাধিকবার এধরনের আঘাত করার পর তাকে এদেশে পুরোপুরি বয়কট জানাতে সচেষ্ট হয়েছে একটি সচেতন মহল।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *