ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার যোগ্য নন: ওবামা

president-obama-speechযুক্তরাষ্ট্রের রিপাবলিকান দলীয় প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার যোগ্য নন বলে মন্তব্য করেছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামা।

রিপাবলিকান দল কেন এখনও নিউ ইয়র্কের এই ধনকুবেরের প্রার্থীতার প্রতি সমর্থন জানিয়ে যাচ্ছে, তা নিয়েও প্রশ্ন তুলেছেন ডেমোক্রেট দলীয় নেতা ওবামা, খবর বিবিসির।

মঙ্গলবার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “এমন একটি সময় আসে যখন আপনি বলেন, ‘যথেষ্ট হয়েছে’।”

ইরাক যুদ্ধে নিহত  এক মার্কিন মুসলিম সেনার বাবা-মা ট্রাম্পের সমালোচনা করার পর তাদের কটাক্ষ করে কথা বলেন ট্রাম্প, এ নিয়ে সমালোচনার ঝড়ের মধ্যে আছেন তিনি।

মঙ্গলবার নিজ দলের দুজন জ্যেষ্ঠ নেতার বিরুদ্ধে তোপ দাগেন তিনি, এর আগে ওই দুই নেতা প্রকাশ্যে তার সমালোচনা করেছিলেন।

ওয়াশিংটন পোস্টকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বর্তমান প্রতিনিধি পরিষদের স্পিকার পল রায়ান ও সিনেটর জন ম্যাককেইনকে তাদের পুনঃনির্বাচনের প্রচেষ্টায় সমর্থন করবেন না বলে জানিয়েছেন।

আগামী ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন। ওই নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটনের মোকাবেলা করছেন ট্রাম্প; যিনি রাশিয়ার ক্রিমিয়া দখলকে সমর্থন করেও নিন্দার মুখে পড়েছিলেন।

ওবামা জানান, আগের রিপাবলিকান প্রেসিডেন্ট ও প্রেসিডেন্ট প্রার্থীদের সঙ্গে অনেক বিষয়ে নীতিগত প্রভেদ ছিল তার, কিন্তু তার কখনো মনে হয়নি তারা প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বপালন করতে পারবেন না।

ওবামা বলেন, “রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বপালনের যোগ্য নয় এবং সে এটির প্রমাণ দিয়ে যাচ্ছে। যে ভাষায় তিনি একটি গোল্ড স্টার পরিবারকে আক্রমণ করেছেন, যে পরিবার অনন্যসাধারণ ত্যাগ স্বীকার করেছে, তাতে বোঝা যায় এই দায়িত্বপালনের জন্য তিনি (ট্রাম্প) প্রস্তুত নন।”

এটি এ পর্যন্ত ট্রাম্পের বিষয়ে করা ওবামার সবচেয়ে কড়া মন্তব্য।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *