জুলাইয়ে ৮০ নারী-শিশু ধর্ষণের শিকার

rape_67177_4768চলতি বছরের জুলাই মাসেই ৮০ জন নারী-শিশু ধর্ষণের শিকার হয়েছেন। এর মধ্যে গণধর্ষণের শিকার হয়েছেন ১৬ জন, ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৩ জনকে। এছাড়া ৮ জনকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে।

বুধবার মহিলা পরিষদের লিগ্যাল এইড উপ-পরিষদে প্রকাশিত এক রিপোর্টে এসব তথ্য উঠে এসেছে।

দেশের ১৪টি পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে করা ওই রিপোর্টে উল্লেখ করা হয়, ২০১৬ সালের জুলাই মাসে মোট ৩৭০ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছে। এর মধ্যে ধর্ষণের ঘটনা ঘটেছে মোট ৮০টি তন্মধ্যে গণধর্ষণের শিকার হয়েছে ১৬ জন, ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৩ জনকে, আর ৮ জনকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে।

এছাড়া শ্লীলতাহানির শিকার হয়েছে ৮ জন। যৌন নির্যাতনের শিকার হয়েছে ২ জন। এসিডদগ্ধ হয়েছে ২ জন, অগ্নিদগ্ধের ঘটনা ঘটেছে ৫টি তন্মধ্যে অগ্নিদগ্ধের কারণে মৃত্যু হয়েছে ১ জনের।

অপহরণের ঘটনা ঘটেছে মোট ১১টি। নারী ও শিশু পাচার হয়েছে ২ জন, পতিতালয়ে বিক্রি করা হয়েছে ১ জনকে।

রিপোর্টে উল্লেখ করা হয়, বিভিন্ন কারণে ৭০ জন নারী ও কন্যাশিশুকে হত্যা করা হয়েছে এবং আরও ৪ জনকে হত্যার চেষ্টা করা হয়েছে। ২ জন গৃহপরিচারিকাকে নির্যাতন করা হয়েছে তন্মধ্যে হত্যা করা হয়েছে ১ জনকে।

যৌতুকের জন্য হত্যা ও নির্যাতনের শিকার হয়েছে ৩৮ জন, তন্মধ্যে হত্যা করা হয়েছে ১৫ জনকে। উত্ত্যক্ত করা হয়েছে ৩০ জনকে, এরমধ্যে উত্তক্তের কারণে আত্মহত্যা করতে বাধ্য হয়েছে ১ জন। বিভিন্ন নির্যাতনের কারনে ২৮ জন আত্মহত্যা করতে বাধ্য হয়েছে এবং আত্মহত্যার চেষ্টা করেছেন ২ জন।

১৩ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। বাল্য বিয়ের শিকার হয়েছে ১১ জন। শারীরিক নির্যাতন করা হয়েছে ৩২ জনকে। বে-আইনি ফতোয়ার ঘটনা ঘটেছে ১ টি। পুলিশি নির্যাতনের শিকার হয়েছে ৪ জন। এছাড়া ১৫ টি অন্যান্য নির্যাতনের ঘটনা ঘটেছে।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *