167682

ট্রাম্পের প্রচারণার শার্ট তৈরি বাংলাদেশে: সমালোচনায় হিলারি

Trump-bangladesh-shirt-2যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের প্রচারণায় ব্যবহার হওয়া শার্টগুলো বাংলাদেশে তৈরি বলে জানা গেছে। ডোনাল্ড ট্রাম্প নিজেও এর কোয়ালিটি নিয়ে সন্তুষ্ট। তবে ট্রাম্পের মতো মানুষের প্রচারণার শার্ট বাংলাদেশে তৈরি করায় তার সমালোচনা করেছেন তার প্রতিদ্বন্দ্বী ডেমোক্রাট প্রার্থী হিলারি ক্লিনটন।

মার্কিন টিভি চ্যানেল সিবিএসের এক টক শোতে ট্রাম্প নিজের ব্যবহার করা বাংলাদেশের শার্ট সম্পর্কে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, বাংলাদেশে তৈরি শার্ট সেরা।

ইউটিউবে পোস্ট করা ডেভিড লেটারম্যান শোর ভিডিওতে দেখা যায়, উপস্থাপক ডোনাল্ড ট্রাম্পের নাম ব্যবহার করে বাংলাদেশে তৈরি দুটি শার্ট দেখান। টক শোর একপর্যায়ে শার্ট দুটি কোথায় তৈরি, সে সম্পর্কে ট্রাম্পের কাছে জানতে চান লেটারম্যান। শার্টগুলো তৈরির স্থান সম্পর্কে জানাতে অপারগ হলেও এগুলো সেরা বলে উল্লেখ করেন ডোনাল্ড ট্রাম্প।

ডোনাল্ড ট্রাম্পের নাম ব্যবহার করে শার্ট তৈরি হয় বাংলাদেশে। সিগনেচার কালেকশন প্রতিষ্ঠানের মাধ্যমে তৈরি এই শার্ট ট্রাম্পের নিজস্ব ওয়েবসাইট এবং আন্তর্জাতিক ই-কমার্স সাইট অ্যামাজনে বিক্রি হয়।

বিভিন্ন সূত্রে জানা যায়, ডোনাল্ড ট্রাম্প সিগনেচার মেনস ড্রেস মূলত তৈরি হয় বাংলাদেশ ও চীনে। আর বাংলাদেশে তৈরি ডোনাল্ড ট্রাম্প শার্টগুলো প্রকারভেদে ২১ থেকে ৬৯ মার্কিন ডলারে বিক্রি হয়।

বিদেশে তৈরি ট্রাম্পের পণ্য নিয়ে হিলারির সমালোচনা:
বাংলাদেশে ট্রাম্পের শার্ট তৈরি হওয়ার বিষয়টি সম্প্রতি উল্লেখ করেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের প্রার্থী সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও ফার্স্ট লেডি হিলারি ক্লিনটন। ফেসবুকের এক পোস্টে তিনি বলেন, ডোনাল্ড ট্রাম্প এখন আউটসোর্সিং (বিদেশে কাজ করানো) নিয়ে কথা বলেন। অথচ তাঁরই প্রতিষ্ঠানে নিজের নামে বিক্রি করা শার্ট বাংলাদেশে তৈরি।

বিভিন্ন সময়ে আউটসোর্সিং নিয়ে কথা বলে বিতর্কিত হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি দাবি করেন, আউটসোর্সিং যুক্তরাষ্ট্রে বেকারত্বের অন্যতম কারণ। এটি বন্ধ করে মার্কিনিদের চাকরি দেওয়ার কথা বলেন ট্রাম্প।

তবে সম্প্রতি যুক্তরাষ্ট্রের বাইরে তৈরি পণ্য ও আউটসোর্সিং বিষয়ে ট্রাম্পের দুমুখো নীতির বিষয়টি ধরিয়ে দেন হিলারি। ফেসবুক পোস্টে হিলারি দেখিয়েছেন, ট্রাম্প নিজেই যুক্তরাষ্ট্রের বাইরে তৈরি পণ্যের ওপর নির্ভরশীল। একটি বিষয়ের ওপর নির্ভরশীল ব্যক্তি কীভাবে এর বিরোধিতা করেন, তা নিয়ে প্রশ্ন তোলেন হিলারি।

ভিডিওটি দেখুন:

ad

পাঠকের মতামত