রাশিয়ার বিরুদ্ধে জিহাদের ডাক দিলো আইএস

Russia ISISজঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) রাশিয়ার বিরুদ্ধে জিহাদের ডাক দিয়েছে। রোববার ভিডিও শেয়ারিং মাধ্যম ইউটিউবে নয় মিনিটের এক ভিডিওতে আইএস সদস্যদের রাশিয়ায় হামলা চালানোর আহ্বান জানানো হয়।

ভিডিওটির শেষ অংশে মুখোশ পরিহিত এক ব্যক্তিকে মরুভূমিতে গাড়ি চালানো অবস্থায় চিৎকার করে কথা বলতে দেখা যায়। ওই ব্যক্তিকে বলতে শোনা যায়, শোনো পুতিন, আমরা রাশিয়াতে আসব এবং তোমাকে নিজ বাসায় হত্যা করবৃ ভাইয়েরা, জিহাদ শুরু করো এবং হত্যা করো এবং তাদের সঙ্গে যুদ্ধ করো।

সাব টাইটেলসহ ভিডিওর একটি ফুটেজে দেখা যায় সশস্ত্র ব্যক্তিরা আমর্ড যানবাহন ও তাঁবুতে হামলা চালাচ্ছে এবং মরুভূমিতে অস্ত্র সংগ্রহ করছে। সাব টাইটেলে এ সময় বলা হয়, দক্ষিণ আকাশাতের আন্তর্জাতিক সড়কে রিজেকশনিস্ট সেনাবাহিনীর একটি ব্যারাকে হামলা। তাৎক্ষণিকভাবে ভিডিওটি আইএসের কিনা তা রয়টার্সের পক্ষ থেকে যাচাই করা সম্ভব হয়নি। তবে ভিডিওটি যে টেলিগ্রাম মেসেজিং অ্যাকাউন্ট থেকে পোস্ট করা হয়েছে তা আইএস ব্যবহার করে থাকে।

রয়টার্সের প্রতিবেদনে আরও বলা হয়েছে, এটাও নিশ্চিত নয় কেন রাশিয়াকে আইএস হামলার লক্ষ্য করছে। তবে সম্প্রতি সিরিয়ায় আইএস ও আল কায়েদার বিরুদ্ধে লড়াইয়ে সামরিক ও গোয়েন্দা সহযোগিতা বৃদ্ধি রাশিয়া ও যুক্তরাষ্ট্র সম্মত হয়েছে।

গত কয়েক সপ্তাহে ইউরোপে বেশ কয়েকটি ভয়াবহ হামলার দায় স্বীকার করেছে আইএস। গত সপ্তাহে ফ্রান্সে এক যাজককে হত্যা করা হয়। ১৪ জুলাই ফ্রান্সের নিস শহরে ট্রাক চালিয়ে বেশ কিছু মানুষকে হত্যা করা হয়। এর আগে জার্মানিতে চারটি হামলার ঘটনা ঘটে।

সূত্র: রয়টার্স।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *