348855

আইসিডিডিআর,বি’র সাথে হিউম্যান ট্রায়ালের চুক্তি বাতিল করল গ্লোব বায়োটেক

করোনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালের জন্য আইসিডিডিআর,বি’র সাথে করা চুক্তি বাতিল করল গ্লোব বায়োটেক ফার্মাসিউটিক্যালস। আইসিডিডিআর,বি’র পরিবর্তে তারা সিআরও বাংলাদেশের সাথে হিউম্যান ট্রায়ালের সিদ্ধান্ত নিয়েছে।

মঙ্গলবার (১ ডিসেম্বর) গ্লোব বায়োটেক লিমিটেডের কোয়ালিটি অ্যান্ড রেগুলেটরি অপারেশন বিভাগের ব্যবস্থাপক ড. মোহাম্মদ মহিউদ্দিন গণমাধ্যমকে এ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানিয়েছেন, সোমবার (৩০ নভেম্বর) আইসিডিডিআর,বি-কে একটি চিঠি দিয়ে তাদের সঙ্গে কাজ না করার বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে।

চুক্তি বাতিল করার বিষয়ে ড. মোহাম্মদ মহিউদ্দিন বলেন, গত ১৪ অক্টোবর আইসিডিডিআর,বি’র সাথে গ্লোব বায়োটেকের চুক্তি হয়। তারা গ্লোব বায়োটেকের ভ্যাকসিন ব্যানকোভিডের সিআরও (কন্টাক্ট রিসার্চ পার্সন) হিসেবে কাজ করবে। আমাদের সঙ্গে চুক্তির শর্ত ছিল, ৩০ দিনের ভেতরে তারা ক্লিনিক্যাল ট্রায়াল শুরুর ব্যবস্থা নেবে। কিন্তু চুক্তি স্বাক্ষরের প্রায় দেড় মাস পরও আইসিডিডিআর,বি এ বিষয়ে কাজ শুরু করেনি।

তিনি আরও বলেন, প্রটোকল তৈরি থেকে শুরু করে সবকিছু আমরা করেছি, কিন্তু এখন পর্যন্ত তাদের কোনও অগ্রগতি নাই। অথচ এ তিনমাসে প্রায় ৯টির মতো মিটিং হয়েছে। আমরা বুঝতে পেরেছি, তারা যেহেতু বিদেশি সংস্থার সহযোগিতায় পরিচালিত হয়, তাই তারা যাদের ফান্ডে চলে তাদের স্বার্থই আগে দেখবে। একইসঙ্গে আইসিডিডিআর,বির ক্লিনিক্যাল ট্রায়ালের প্রথম এবং দ্বিতীয় (ফেজ ওয়ান এবং টু) ধাপের ট্রায়াল করার অভিজ্ঞতা নেই। এর আগে তারা সব ট্রায়াল করেছে তৃতীয় ধাপের। সম্প্রতি চিনের সিনোভ্যাকের সঙ্গে যে চুক্তি হয় সেটাও তৃতীয় ধাপের ছিল। আর তাদের সঙ্গে বিভিন্ন আলোচনায় আমরা বুঝতে পেরেছি, আমাদের ট্রায়াল করার জন্য উপযুক্ত সিআরও তারা নয়। তাই আমরা তাদের জন্য আর অপেক্ষা করছি না, তাদের চিঠি দিয়ে এটা জানানো হয়েছে তাদেরকে।

এদিকে, সরকারের সবুজ সংকেত পেয়েছে গ্লোব বায়োটেক। মঙ্গলবার প্রতিষ্ঠানটি পরিদর্শনে এসে স্বাস্থ্য সচিব বলেন, দেশের আপামর জনগোষ্ঠীকে ভ্যাকসিনের আওতায় আনতে দেশে আবিষ্কৃত এই ভ্যাকসিনকে পৃষ্ঠপোষকতা দিতে হবে। তাই নিয়ম মেনে কাজ করলে পাশে থাকবে সরকার

ad

পাঠকের মতামত