348411

হাসপাতালে রাখা ম’রদে’হ খুবলে খাওয়ার চেষ্টা করছে কুকুর

হাসপাতালের সিঁড়ির পাশে স্ট্রেচারে সাদা কাপড়ে ঢাকা একটি দেহ। রাস্তার একটি কুকুর সেই দেহ খুবলে খাওয়ার চেষ্টা করছে। ভারতের উত্তর প্রদেশের সম্বল জেলার সরকারি হাসপাতালের ২০ সেকেন্ডের এই ভিডিও ক্লিপ প্রকাশ্যে আসতেই শিওড়ে উঠেছে সবাই। সমালোচনার ঝড় সব মহলে।

বুধবারই আলীগড়ে এক সদ্যোজাতের মৃত্যুর পর তার পরিবার অভিযোগ করেছিল, মৃত শিশুর দেহে কুকুর বা বিড়ালের আঁচড়ের চিহ্ন রয়েছে। তারপর প্রকাশ্যে এলো এই ঘটনা। মৃতের পরিবার সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার বিকেলে সড়ক দু’র্ঘটনায় আ’হত হয় মেয়েশিশুটি। তার বাবা চরণ সিংহ সংবাদ সংস্থা এএনআইকে বলেন, ‘প্রায় দেড় ঘণ্টা ধরে ম’রদে’হটি হাসপাতালের স্ট্রেচারে ফেলে রাখা হয়েছিল। খুবই অবহেলা করেছে হাসপাতাল কর্তৃপক্ষ।’ হাসপাতাল কর্তৃপক্ষ রাস্তার কুকুর ঢুকে পড়ার ঘটনার কথা স্বীকার করলেও অবহেলার অভিযোগ অস্বীকার করে।

হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, রাস্তার কুকুর হাসপাতালে ঢুকে পড়ার সমস্যা দীর্ঘদিনের। স্থানীয় পৌরসভা ও প্রশাসনকে এর আগে চিঠি লিখে জানানো হলেও কোনো ব্যবস্থা নেয়নি তারা। যদিও বৃহস্পতিবারের ওই ঘটনার জন্য তাদের কোনো দায় নেই বলেও জানিয়েছেন হাসপাতালের চিফ মেডিক্যাল সুপারিনটেনডেন্ট। উল্টো মৃতের পরিবারের ওপরই দোষ চাপাচ্ছে তারা।

ওই হাসপাতালের চিকিৎসক সুশীল বর্মা বলেন, ‘করণীয় সব কিছুর পর দেহ পরিবারের হাতে তুলে দেওয়া হয়। পরিবার ময়নাতদন্ত চায়নি। তারা দেহ নিয়ে যেতে চেয়েছিল। পরিবারের লোকই হয়তো কয়েক মিনিটের জন্য দেহ ফেলে রেখেছিল। তখনই ওই ঘটনা ঘটে।’ তবে এ ঘটনা প্রকাশ্যে আসার পর হাসপাতাল কর্তৃপক্ষ এক ওয়ার্ডবয় এবং এক পরিচ্ছন্নতা কর্মীকে সাসপেন্ড করেছে।

ad

পাঠকের মতামত