348417

স’ন্ত্রাসী হা’মলায় ইরানের জ্যেষ্ঠ পরমাণুবিজ্ঞানী নি’হত

স’ন্ত্রাসী হা’মলায় নি’হত হয়েছেন ইরানের জ্যেষ্ঠ পরমাণুবিজ্ঞানী মুহসেন ফাখরিজাদে। শুক্রবার (২৭ নভেম্বর) তেহরানে প্রদেশের দামাভান্দ কাউন্টির আবসারদ শহরে একদল হ’ত্যাকারীর চতুর্মুখী বি’স্ফোরণ এবং গোলাগুলিতে তিনি নি’হত হন। ফার্স নিউজ এজেন্সি এ তথ্য নিশ্চিত করেছে।

ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পাবলিক রিলেশনস বিভাগ জানায়, ফাখরিজাদে মন্ত্রণালয়ের অর্গানাইজেশন অব ডিফেন্স ইনোভেশন অ্যান্ড রিচার্সের (এসপিএনপি) প্রধান ছিলেন। স’ন্ত্রাসী ও তার নিরাপত্তা দলের মধ্যকার সংঘর্ষে তিনি মারাত্মক আহত হন। আহত অবস্থায় তাকে হাসপাতালে নেওয়া হয়। সেখানে তিনি মারা যান।

মুহসেন ফাখরিজাদেকে ইরানের জন্য পরমাণু অস্ত্র তৈরির দায়িত্ব দেয়া হয়েছিল বলে কথিত রয়েছে। যদিও তেহরান বরাবরই এ অভিযোগ অস্বীকার করে আসছে।

ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় আরো জানায়, দুর্ভাগ্যবশত চিকিৎসকরা তাকে বাঁচিয়ে রাখতে ব্যর্থ হয়েছে। দীর্ঘ সংগ্রাম এবং অনবদ্য অবদান রেখে কিছুক্ষণ আগে এ বিজ্ঞানী স’ন্ত্রাসী হা’মলায় শহীদ হয়েছেন।

একবার সংবাদ সম্মেলনে ইসরাইলের প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহু বলেছিলেন এ বিজ্ঞানীর নাম মনে রাখবেন। নিয়মিত সংবাদ সম্মেলনে মুহসেন ফাখরিজাদের হ’ত্যার বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয়।

এক দশক আগে সিরিজ হামলা চালিয়ে ইরানি বিজ্ঞানীদের হ’ত্যার জন্য ইসরাইলের বিরুদ্ধে অভিযোগ উঠে।

ফার্স নিউজ এজেন্সিকে প্রত্যক্ষদর্শীরা জানান, তারা বি’স্ফোরণের শব্দ শুনতে পেয়েছেন। তারপরই মেশিনগানের গুলির শব্দ ভেসে আসে। ফাখরিজাদেকে বহনকারী প্রাইভেটকার লক্ষ্য করে হামলা চালানো হয়। ফার্স নিউজ জানায়, ফাখরিজাদেসহ তার নিরাপত্তারক্ষী যারা আহত হয়েছেন তাদের হাসপাতালে নেয়া হয়েছে।

পরে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের ওয়েবসাইটে একটি ছবি প্রকাশ করা হয়। নিরাপত্তা বাহিনীকে দুর্ঘটনাস্থল ঘিরে থাকতে দেখা গেছে। সামাজিক মাধ্যমে প্রচার হওয়া ছবি এবং ভিডিওতে দেখা যায় ফাখরিজাদেকে বহনকারী নিসান সেডান গাড়ি গুলিতে ঝাঝড়া হয়ে আছে। চারপাশে রক্ত রঞ্জিত।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *