348433

বিনামূল্যে করোনা ভ্যাকসিন দেবে মালয়েশিয়া

মালয়েশিয়ায় করোনার দ্বিতীয় ঢেউয়ের পরিস্থিতি মোকাবিলায় কঠোর পদক্ষেপ নেওয়ার পরও আক্রান্তের সংখ্যা দিনদিন বেড়েই চলছে। দেশটিতে শুক্রবার (২৭ নভেম্বর) একদিনে আক্রান্ত হয়েছে ১ হাজার ১০৯ জন। এ পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬১ হাজার ৮৬১ জন। করোনা থেকে সুস্থ হয়েছে ৫০ হাজার ২০৪ জন। এবং মারা গেছে ৩৫০ জন মানুষ।

এদিকে, দেশটিতে করোনায় আক্রান্ত স্থানীয় নাগরিকদের বিনামূল্যে করোনা ভ্যাকসিন দেওয়ার ঘোষণা দিয়েছে দেশটির প্রধানমন্ত্রী তান শ্রী মহিউদ্দিন ইয়াসিন। একই সঙ্গে দেশটিতে যেসকল বিদেশি নাগরিক রয়েছে তারা স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক নির্ধারিত চার্জ দিয়ে এই ভ্যাকসিন সংগ্রহ করতে পারবে।

স্থানীয় সময় শুক্রবার দেশটির প্রধানমন্ত্রী তান শ্রী মহিউদ্দিন ইয়াসিন এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী তান শ্রী মহিউদ্দিন জানান, এই টিকা অথবা ভ্যাকসিন বাধ্যতামূলক করার কোনো পরিকল্পনা সরকারের নেই এবং যারা স্বেচ্ছায় এই ভ্যাকসিন নিতে সম্মত হবে, বিশেষ করে যারা ঝুঁকিতে রয়েছে এবং রোগে আক্রান্ত হয়েছে তাদের এই ভ্যাকসিন দেওয়া হবে। আমরা আশা করি যে সরকার এই টিকা সরবরাহের জন্য যে পদক্ষেপ গ্রহণ করেছে। আমরা এই রোগ থেকে আরও বেশি মানুষকে বাঁচাতে পারব।’

তিনি আরও জানান, ‘ব্রিটিশ আন্তর্জাতিক ইন্টারনেট ভিত্তিক বাজার গবেষণা এবং তথ্য বিশ্লেষণ ফার্ম ইউগভের সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে মালয়েশিয়ায় ৮২ শতাংশ লোক ভ্যাকসিন নিতে প্রস্তুত এবং তিনি আশা করেছেন ২০২১ সালের মধ্যে দেশের এই সংখ্যা ১০০ শতাংশে পৌঁছাবে।’

সরবরাহের জন্য ভ্যাকসিন নির্বাচনের মানদণ্ড সম্পর্কে মন্তব্য করতে গিয়ে তিনি বলেন, ‘উচ্চ মানের, ব্যবহারের জন্য নিরাপদ এবং কোম্পানি দ্বারা পরিচালিত ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফলের ওপর ভিত্তি করে কার্যকর ভ্যাকসিনের অগ্রাধিকার দেওয়া হবে এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন নিতে হবে।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *