348419

দক্ষিণের ভ্যাকসিন কারখানায় উত্তর কোরিয়ার সাইবার হা’মলা

দক্ষিণ কোরিয়ার ভ্যাকসিন প্রস্তুতকারক প্রতিষ্ঠানে উত্তর কোরিয়ার চালানো সাইবার হা’মলা নস্যাৎ করা হয়েছে বলে জানিয়েছে দক্ষিণের গোয়েন্দা সংস্থা।

শুক্রবার দক্ষিণ কোরিয়ার ন্যাশনাল ইন্টেলিজেন্স সার্ভিসের বরাতে দেশটির পার্লামেন্টারি ইন্টেলিজেন্স কমিটির সদস্য হা তায়ে কেয়োং এ তথ্য জানিয়েছেন। কতগুলো ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানে বা কোন কোন প্রতিষ্ঠানে হা’মলা চালানোর চেষ্টা করা হয়েছে তা নিশ্চিত করা হয়নি। তবে হা’মলার চেষ্টায় কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলে জানানো হয়।

মাইক্রোসফট গত মাসে জানায়, রাশিয়া এবং উত্তর কোরিয়ার সরকারের হয়ে কানাডা, ফ্রান্স, ভারত, দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের ভ্যাকসিন উদ্ভাবনে নিয়োজিত সাতটি প্রতিষ্ঠানের নেটওয়ার্ক ভাঙার চেষ্টা করছে হ্যাকাররা। তারপরই দক্ষিণ কোরিয়া উত্তর কোরিয়ার হ্যাকারদের হা’মলা চেষ্টা ব্যর্থ করে দেওয়ার খবর জানাল।

এদিকে দক্ষিণ কোরিয়ায় শুক্রবারও পাঁচ শতাধিক মানুষের শরীরে করোনা ভাইরাস শনাক্ত করা হয়েছে। আগের দিনও সাড়ে পাঁচশ’র বেশি ব্যক্তি করোনায় আক্রান্ত হন। সংক্রমণরোধে আগামী এক সপ্তাহ ঘরে থাকার জন্য সাধারণ মানুষের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী।

গেলো মাসে সামাজিক দূরত্বসহ আরোপ করা কঠোর বিধিনিষেধ প্রত্যাহারের পরই দেশটিতে নতুন করে করোনা সংক্রমণ বেড়েছে। দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী চুয়াং সিয়ে কিয়ুন বলেন, সাধারণ মানুষের উচিত জনসমাবেশ এড়িয়ে চলা এবং চলতি সপ্তাহ ঘরে অবস্থান করা।

গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ৫৬৯ জনের করোনা শনাক্ত হয়েছে। মোট আক্রান্ত বেড়ে ৩২ হাজার ৮৮৭ জনে দাঁড়িয়েছে। মারা গেছে ৫১৬ জন। বৃহস্পতিবার আক্রান্ত শনাক্ত হয় ৫৮৩ জন। মার্চের পর প্রথমবারের মতো এদিন দক্ষিণ কোরিয়ায় আক্রান্ত শনাক্তের সংখ্যা ৫০০ ছাড়িয়ে যায়।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *