348154

জুমার নামাজের জন্য আবারও মসজিদ খুলে দিচ্ছে আমিরাত

জুমার নামাজের জন্য আবারও মসজিদ খুলে দিচ্ছে আরব আমিরাত।আগামী ৪ ডিসেম্বর থেকে মসজিদগুলো খুলে দেয়া হচ্ছে। মঙ্গলবার দেশটির জাতীয় জরুরি সংকট ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এক ঘোষণায় সরকারের এ সিদ্ধান্তের কথা জানায়। করোনা মহামারীর কারণে গত জুলাই থেকে মসজিদে নামাজ পড়ার অনুমতি থাকলেও জুমার নামাজ বন্ধ ছিল।

জুমার নামাজের জন্য মসজিদ খুলে দেয়ার ঘোষণায় আমিরাতে জরুরি সংকট ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের মুখপাত্র সাইফ আল ধাহেরি বলেন, শুক্রবার জুমার নামাজের ৩০ মিনিট আগে মসজিদ মুসল্লিদের জন্য খুলে দেয়া হবে। নামাজ শেষ হওয়ার ৩০ মিনিট পর মসজিদ আবার বন্ধ করে দেয়া হবে।

ঘোষণায় বলা হয়েছে, মুসল্লিরা মসজিদে প্রবেশ করে দরজার হাতল ধরতে পারবেন না। নির্দিষ্ট দূরত্ব বজায় রাখতে হবে। স্বাস্থ্যবিধি মেনে নামাজ আদায় করতে হবে।

সৌদি সংবাদমাধ্যম আল আরাবিয়া জানিয়েছে, মার্চের মাঝামাঝি দেশটিতে করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় মসজিদে প্রার্থনা স্থগিত রাখা হয়। দেশটির কর্তৃপক্ষ জুলাইয়ের প্রথম দিকে মসজিদ খুলে দেয়। তবে শুক্রবার জুমার নামাজ স্থগিত রাখে। এ ঘোষণার মাধ্যমে ডিসেম্বরের ৪ তারিখ থেকে দেশটির নাগরিকরা আবারও শুক্রবার মসজিদে জুমার নামাজ আদায় করতে পারবে।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটারসের তথ্যানুযায়ী, সংযুক্ত আরব আমিরাতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা এক লাখ ৬১ হাজার ৩৬৫ জন। আর এতে আক্রান্ত এখন পর্যন্ত মারা গেছেন ৫৫৯ জন।

ad

পাঠকের মতামত