348108

টিকটকে সবচেয়ে বেশি ফলোয়ার, কে এই তরুণী?

বিশ্বব্যাপী তুমুল জনপ্রিয়তা পাওয়া টিকটকে প্রথম ১০ কোটি অনুসারীর মাইলফলক পেরোলেন ১৬ বছর বয়সী যুক্তরাষ্ট্রের শার্লি ডি’অ্যামেলিও। তার পরিচিতি এখন আর যদিও টিকটকে সীমাবদ্ধ নেই। টিকটকের অনুসারীর সংখ্যার বিচারে তিনি হলিউড তারকা উইল স্মিথের দ্বিগুণ, ‘দ্য রক’খ্যাত ডোয়াইন জনসনের তিন গুণ, সেলেনা গোমেজের চার গুণ আর কাইলি জেনার ও আরিয়ানা গ্রানদের পাঁচ গুণ।

খুব শিগগিরই যে কেউ তাঁর রেকর্ড স্পর্শ করবেন, সে সম্ভাবনাও ক্ষীণ। কারণ, এখন পর্যন্ত কেবল আর দুজন ব্যবহারকারীর অনুসারীর সংখ্যা ৫ কোটির বেশি। শার্লি টিকটকে সচরাচর নাচের খুদে ভিডিও পোস্ট করেন।

১০ কোটির মাইলফলক স্পর্শের জন্য যে সময় শার্লি নিয়েছেন, তা–ও রেকর্ড ভাঙার মতোই। ইউটিউব চালুর ১৪ বছর পর প্রথম কোনো চ্যানেলে ১০ কোটি সাবস্ক্রাইবার হয়েছিল। সে তুলনায় টিকটক ‘দুদিনের’ সামাজিক যোগাযোগমাধ্যম, ২০১৮ সালের আগস্টে বর্তমান নামে যাত্রা শুরু। আর শার্লি ভিডিও পোস্ট করা শুরু করেন গত বছরের মে থেকে।

ইদানীং শার্লি আর টিকটকে সীমাবদ্ধ থাকতে চাচ্ছেন না। পডকাস্ট শুরু করেছেন। ইউটিউবেও সরব উপস্থিতি দেখা যাচ্ছে। বই প্রকাশসহ বেশ কিছু ঘোষণাও এসেছে। অবশ্য বিষয়বস্তু (কনটেন্ট) নির্মাতারা এক প্ল্যাটফর্ম থেকে শুরু করে জনপ্রিয় সব প্ল্যাটফর্মে ছড়িয়ে যান, আরও মানুষের কাছে পৌঁছাতে চান, এমনটাই হয়ে থাকে।

ad

পাঠকের মতামত