347923

রাজধানীতে বাড়ছে শীত, ভোগান্তিতে গৃহহীনরা

অগ্রহায়ণের শুরুতেই রাজধানীতে শীত বাড়তে শুরু করেছে। ঠাণ্ডায় রাতের নগরীতে ছিন্নমূল মানুষকে পোহাতে হচ্ছে নানা ভোগান্তি। মানুষের পাশাপাশি শীতে জবুথবু অসহায় প্রাণীরাও।

রাত তখন আড়াইটা। রাজধানীর কারওয়ান বাজার থেকে একটু এগিয়ে গিয়ে একটি গ্যারেজের সামনে আগুন পোহাতে দেখা যায় তিন পঞ্চাশোর্ধ্ব পুরুষকে। নিরাপত্তা প্রহরীর দায়িত্বরত তারা। হঠাৎ নেমে আসা ঠাণ্ডায় আগুন না জ্বালিয়ে উপায় ছিল না তাদের। গৃহহীনদের একজন বলেন, মাত্র শীত আসছে, এখনই আমরা শীত সইতে পারতেছি না।

আবহাওয়া অধিদফতরের তথ্যে দেখা যায়, রোববার রাতের ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকভাবেই ভোগান্তিতে পড়তে হয় গৃহহীন, ছিন্নমূল ও কর্মজীবী মানুষদের। শিশুদের ঝুঁকিটা আরও বেশি। একজন বলেন, শীতে প্রচুর কষ্ট করতেছি। রাস্তায় বাচ্চাদের নিয়ে থাকতে হচ্ছে।

রাস্তাই যাদের ঘর তাদের জন্য শীতের রাত সব সময়ই দীর্ঘ। কাথা-কম্বলের ওম না থাকায় গামছা কিংবা পলিথিন জড়িয়ে জবুথবু হয়ে কোনো রকম কাটিয়ে দেওয়া রাতটা। হঠাৎ নেমে আসা হিমে মুখোমুখি হওয়ার কোনও প্রস্তুতিই নেই তাদের। আসছে পৌষ মাসে অসহায় এই মানুষগুলোর জন্য অপেক্ষা করছে আরও দুর্ভোগ।

ad

পাঠকের মতামত