348006

ঢাকায় এসে ‘জীবিত’ হতে হবে ফজিলাতুন নেসাকে

জীবিত থেকেও জাতীয় পরিচয়পত্র ও ভোটার তালিকায় ‘মৃত’ মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার ভবেরচর ইউনিয়নের আনারপুরা গ্রামের বাসিন্দা ফজিলাতুন নেসা (৮০)। ফলে বিড়ম্বনায় রয়েছেন দীর্ঘদিন ধরে অসুস্থতার কারণে শয্যাশায়ী এই নারী।

জানা গেছে, জাতীয় পরিচয়পত্র ও ভোটার তালিকায় ২০১১ সালের ২০ জুলাই তাকে ‘মৃত’ হিসেবে তালিকাভুক্ত করা হয়। ফজিলাতুন নেসার জাতীয় পরিচয় নম্বর ১৪৭৯৮৫৪২৬৫ ও ভোটার তালিকা নম্বর ৫৯১২৪৩৩১১২৯৫০২। সেখানে জন্ম তারিখ উল্লেখ করা আছে ৫ জুলাই ১৯৪০।

গত অনেক বছর যাবতই তিনি নিয়মিত বয়স্ক ভাতা পেতেন। তবে সম্প্রতি বয়স্ক ভাতা কার্যক্রম অনলাইনে করতে গিয়ে দেখেন তিনি সরকারি নথিতে ‘মৃত্যুবরণ’ করেছেন। ফলে বন্ধ হয়ে গেছে তার বয়স্ক-ভাতা।

এ প্রসঙ্গে গণমাধ্যমকে ফজিলাতুন নেসা বলেন, ‘আমার কোনো ছেলে নেই। তাই মেয়ের কাছে থাকি। আমার বয়স্ক ভাতা বন্ধের কারণে আর্থিক সঙ্কটে পড়েছি। সরকারি নথিতে ‘মৃত’ হওয়ায় স্বামী ও বাবার কাছ থেকে পাওয়া সামান্য জমিও আমি হস্তান্তর করতে পারছি না।

ভবেরচর ইউনিয়ন পরিষদের সচিব মোকারম হোসেন জানান, কীভাবে তিনি ভোটার তালিকা নম্বর ও জাতীয় পরিচয়পত্রে মৃত হিসেবে উপস্থাপিত হলেন তা আমরা জানিনা।

গজারিয়া উপজেলা নির্বাচন কার্যালয় থেকে বলা হয়েছে, ঢাকায় নির্বাচন কমিশন সচিবালয়ে উপস্থিত হয়ে সংশোধনের আবেদন করে তাকে ‘জীবিত’ হতে হবে।

ad

পাঠকের মতামত