347821

২০ বছর পর ইনজামাম বললেন, ‘সেই ম্যাচে আউট ছিলেন না সৌরভ’

স্পোর্টস ডেস্ক: ২০ বছর আগে ভারত সফরে গিয়ে স্বাগতিকের বিপক্ষে নাটকীয় জয় পেয়েছিল পাকিস্তান। চেন্নাই স্টেডিয়ামের সেই টেস্টে ভারতকে ১২ রানে হারিয়েছিল ওয়াসিম আকরামের নেতৃত্বাধীন পাক ক্রিকেট দল।

ম্যাচের দ্বিতীয় ইনিংসে সৌরভ গাঙ্গুলীর আউট নিয়ে বিতর্কের ঝড় বয়ে যায়। সৌরভ আউট হয়েছিলেন বলে পাকিস্তানের পক্ষ থেকে বরাবরই দাবি করা হয়েছে এতদিন। তবে সম্প্রতি ওই ম্যাচে অংশ নেয়া পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম-উল হক জানালেন, সৌরভ গাঙ্গুলীর আউটটিকে সন্দেহের তালিকায় ফেলা যায়।

ভারতের তারকা স্পিনার রবিচন্দ্র অশ্বিনের সঙ্গে ইউটিউব শো-ডিআরএস উইথ অ্যাশ অনুষ্ঠানে যোগ দিয়ে এ কথা বলেন দিলেন ইনজামাম।

অনুষ্ঠানের একপর্যায়ে ওই ম্যাচের প্রসঙ্গ তুলে অশ্বিন বলেন, সেদিন সিলি পয়েন্টে সৌরভ গাঙ্গুলী একটা শট খেলেছিলেন। আর সেটি ক্যাচ নিয়ে মঈন খান আউটের দাবি জানিয়েছিলেন। এখন পর্যন্ত আমরা জানি না যে সেটি আউট ছিল কিনা! কারণ সেই সময় ক্যামেরা ও প্রযুক্তি অত উন্নত ছিল না।

জবাবে ইনজামাম বলেন, যতদূর মনে আছে দ্বিতীয় ইনিংসে আমি অসুস্থ থাকায় আমার বদলি হিসেবে আজহার মেহমুদকে ফিল্ডিংয়ে নামান ওয়াসিম আকরাম। ঘটনার সময় আমি মাঠে ছিলাম না। কিন্তু আমি বলতে পারি সৌরভের ওই ক্যাচটা ডাউটফুল ছিল। মূলত এ ঘটনায় দুজন জড়িত ছিল। একজন আজহার মেহমুদ আর অন্যজন মঈন খান। যখন সৌরভ বলটা মে’রেছিল প্রথমে আজহার মেহমুদের হাতে লাগে। এর পর মঈন খান ক্যাচ ধরেন। তবে ক্যাচটি নিয়ে আমি সন্দিহান। ইনজামাম-উল হকের এমন বক্তব্যে স্যালুট জানান অশ্বিন।

১৯৯৯ সালে পাকিস্তানের বিপক্ষে চেন্নাই টেস্টে চতুর্থ ইনিংসে ব্যাট করতে নেমে ভারতের সামনে টার্গেট ছিল ২৭১ রানের। রান তাড়া করতে নেমে শচীন টেন্ডুলকার ছাড়া আর কেউই পাক বোলারদের সামনে দাঁড়াতে পারেনি। শুরু থেকেই একের পর এক উইকেট হারাতে থাকে টিম ইন্ডিয়া।

পিঠে ব্যথা নিয়েও ১৩৬ রানের দুরন্ত ইনিংস খেলেন শচীন। তবে দলকে জেতাতে পারেননি তিনি। শেষ পর্যন্ত ১২ রানে ম্যাচটি হারে ভারত।

তথ্যসূত্র: এনডিটিভি

ad

পাঠকের মতামত