347645

করোনার চিকিৎসায় রেমডিসিভির ব্যবহার না করার পরামর্শ

আন্তর্জাতিক ডেস্ক || হাসপাতালে করোনায় আক্রান্তদের চিকিৎসায় জিলিড সায়েন্সের রেমডিসিভির ব্যবহার না করার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনায় চিকিৎসায় গাইডলাইন উন্নয়নে সম্পৃক্ত সংস্থার বিশেষজ্ঞরা এই আহ্বান জানিয়েছেন।

বিএমজে মেডিকেল জার্নালে প্রকাশিত নিবন্ধে গবেষকরা বলেছেন, ‘এটি টিকে যাওয়া ব্যক্তিদের উন্নতি করে কিংবা ভেন্টিলেশনের প্রয়োজন হয় না সে বিষয়ে বর্তমানে কোনো প্রমাণ নেই।’

করোনার চিকিৎসায় জরুরি ব্যবহারের জন্য রেমডিসিভিরের অনুমোদন দিয়েছিল যুক্তরাষ্ট্র। এমনকি গত মাসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনায় আক্রান্ত হলে তাকেও রেমডিসিভির দেওয়া হয়েছিল বলে দাবি করা হয়।

অবশ্য গত মাসে বিশ্ব স্বাস্থ্য পরিচালিত বৈশ্বিক ট্রায়াল প্রতিবেদনে জানানো হয়েছিল, রেমডিসিভির ব্যবহার করে মৃত্যুর হার কমেছে এমন প্রমাণ পাওয়া যায়নি। এছাড়া আরও তিনটি ক্লিনিক্যাল ট্রায়ালের তথ্য পর্যালোচনা করে জানানো হয়, এই ওষুধের ‘অর্থপূর্ণ কার্যকারিতা’ নেই।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা জানিয়েছেন, তাদের অনুসন্ধানের ফলাফলের অর্থ এই নয় যে রেমডিসিভির কার্যকর নয়। তবে ‘বর্তমানে প্রাপ্ত তথ্য অনুযায়ী, এটি রোগীর গুরুতর অবস্থার কোনো উন্নয়ন করে না।’

ad

পাঠকের মতামত